Alexa ডিমের গন্ধ দূর করুন মুহূর্তেই 

ডিমের গন্ধ দূর করুন মুহূর্তেই 

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৫৯ ৭ নভেম্বর ২০১৯   আপডেট: ১৩:২২ ৭ নভেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রান্না করতে গিয়ে আমাদের বিভিন্ন সমস্যায় পড়তে হয়। এর মধ্যে হাত বা বাসনপত্র থেকে খাবারের গন্ধ দূর করা খুবই কষ্টের ব্যাপার। সব থেকে বেশি বিরক্তিকর ডিমের উৎকট গন্ধ। এটি দূর করতে বেশ দূর্ভোগ পোহাতে হয়।

তবে সহজ কিছু উপায় আছে যা নিমিষেই আপনাকে দিবে ডিমের উৎকট গন্ধ থেকে মুক্তি। ঘরোয়া এই জিনিসগুলো ব্যবহার করে সহজে পাত্র থেকে দূর করতে পারবেন ডিমের গন্ধ। জেনে নিন পদ্ধতিগুলো- 

লেবুর রস

হাতে বা হাঁড়ি থেকে ডিমের উৎকট গন্ধ দূর করতে লেবুর রস খুবই কার্যকরী। এক্ষেত্রে একটি লেবুর রস হাঁড়িতে দিয়ে কাপড় দিয়ে ঘষে নিন। এভাবে কিছুক্ষণ রেখে দিন। এরপর তরল সাবান দিয়ে ধুয়ে ফেলুন। 

বেসন 

কিছু বেসন হাঁড়িতে নিয়ে স্ক্রাব করুন। পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ডিমের গন্ধ দূর করে হাঁড়িতে সুগন্ধ ছড়াবে। 

ভিনেগার 

প্রথমে আপনার রেগুলার বাসন ধোয়ার সাবান দিয়ে ধুয়ে নিন। এরপর ভিনেগার দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। শুধু পানি দিয়ে ধুয়ে ফেলুন।
   
কফি

পাত্র থেকে ডিমের গন্ধ দূর করতে কফি পাউডারও ব্যবহার করতে পারেন। এজন্য কফি পাউডার পরিমাণ মতো পানিতে গুলিয়ে নিন। মিশ্রণটি সমস্ত পাত্রে ছড়িয়ে দিন এবং স্ক্রাব করুন। ঠান্ডা  পানিতে ধুয়ে ফেলুন। এটি বলতে গেলে যাদুর মতো কাজ করবে। 
  
বেকিং সোডা 

রান্নাঘরের সর্বাধিক কার্যকরী উপাদান হিসাবে বিবেচিত হল বেকিং সোডা। হাড়ি পাতিলে ডিমের গন্ধ থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন এটি। ২ টেবিল চামচ বেকিং সোডা পানিতে মিশিয়ে নিন। ব্যবহৃত হাঁড়ি পাতিলগুলো এতে ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পর সাবান দিয়ে পাত্রটি  ধুয়ে ফেলুন।  

ডেইলি বাংলাদেশ/জেএমএস