ডাক প্লেগে মরলো ৭শ’ হাঁস, খামারির কপালে হাত

ডাক প্লেগে মরলো ৭শ’ হাঁস, খামারির কপালে হাত

নারায়ণগঞ্জ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১১ ৯ আগস্ট ২০২০   আপডেট: ১৬:১১ ৯ আগস্ট ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে এক খামারে ডাক প্লেগ রোগে আক্রান্ত হয়ে ৭শ’ হাঁস মারা গেছে। উপজেলার জামপুর ইউপির চরতালিমাবাদ এলাকায় জাকির হোসেনের খামারে এ ঘটনা ঘটেছে। এতে ওই খামারির প্রায় ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে তিনি দাবি করেছেন।

খামারি জাকির হোসেন জানান, প্রতি বছর হাঁসের খামার করে থাকেন তিনি। ডিম দেয়া শেষ হলে হাঁস ওজন ধরে বাজারে বিক্রি করে দেন। এ বছরও দেড় হাজার হাঁসের বাচ্চা নিয়ে খামার শুরু করেন। হাঁসগুলো আগামী মাসে ডিম দেয়া শুরু করতো। গত শুক্রবার থেকে তার খামারে ডাক প্লেগ রোগ হানা দেয়। এতে এখন পর্যন্ত ৭শ’ হাঁস মারা গেছে। 

তিনি আরো জানান, বাকি হাঁসগুলোও আক্রান্ত হয়েছে। ভ্যাকসিন দিয়েও হাঁসগুলো বাঁচিয়ে রাখা সম্ভব হচ্ছে না। এর ফলে এ বছর ১০ লাখ টাকার ক্ষতির সম্ভাবনা রয়েছে। এ কারণে সরকারি অনুদান পেতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন তিনি। 

সোনারগাঁ উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ইয়াছিনুল হাবীব বলেন, এ বিষয়ে জালকুড়ি প্রশিক্ষণ কেন্দ্রে গিয়ে প্রশিক্ষের পরামর্শ নিতে হবে। এছাড়াও প্রাণিসম্পদ কার্যালয়ে ডাক্তারের পরামর্শ নিতে পারেন জাকির হোসেন। ক্ষতি কাটিয়ে উঠতে পরবর্তীতে তাকে ঋণ সুবিধা দেয়া যেতে পারে।

ডেইলি বাংলাদেশ/আরএম