ঠাণ্ডা লাগা, গলাব্যথা কমাবে আদা-রসুন! জেনে নিন পদ্ধতি

ঠাণ্ডা লাগা, গলাব্যথা কমাবে আদা-রসুন! জেনে নিন পদ্ধতি

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:৩৩ ২৪ এপ্রিল ২০২০   আপডেট: ১১:১০ ২৪ এপ্রিল ২০২০

আদা-রসুন

আদা-রসুন

স্বাস্থ্যই সব সুখের মূল, এই বাক্যটি এখন খুবই প্রযোজ্য। করোনার ভয়ানক থাবা থেকে বাঁচতে হলে অবশ্যই সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। দেহে থাকতে হবে রোগ প্রতিরোধ ক্ষমতা। তবেই করোনা সংক্রমণ ঠেকানো সম্ভব।

তবে ঘরবন্দী থেকে অনিয়মিত জীবনযাপনে খুব স্বাভাবিকভাবেই হজমে সমস্যা দেখা দিতে পারে, বাড়তে পারে ওজন। সেই সঙ্গে কমতে থাকে রোগ প্রতিরোধ ক্ষমতা। তাই এই সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো খুব জরুরি। এক্ষেত্রে আদা-রসুন আপনাকে সহায়তা করবে দারুণভাবে। চলুন জেনে নেয়া যাক সুস্বাস্থ্যের জন্য আদা-রসুনের কার্যকারিতা সম্পর্কে- 

> আদা আর রসুনে আছে এমন কিছু উপাদান যা শরীরকে বিষমুক্ত করে। নিয়মিত সকালে উঠে আদা-রসুন চা খেলে ঠাণ্ডা লাগা, গলাব্যথা, অস্টিও আর্থ্রারাইটিস, স্থুলতাসহ নানা সমস্যা থেকে মুক্তি পাবেন। হজমও হবে দ্রুত। 

> আদা এবং রসুন দিয়ে বানানো চা পানে শরীর সুস্থ থাকে। এই ভেষজ চা ঠাণ্ডা লাগা, গলাব্যথা কমায়। যদি প্রতিদিন ভেষজ চা পান করার পরও উপসর্গ না কমে তবে চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নেয়া প্রয়োজন। 

> ডি কে পাবলিশিং হাউজের ‘হিলিং ফুডস’ বই অনুসারে আদাতে রয়েছে উদ্বায়ী তেল। যা এনএসএআইডি (অ-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগ) এর মতো অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদানে সমৃদ্ধ। এটি ফ্লু, মাথাব্যথা এবং ঋতুস্রাবের ব্যথার জন্য দারুণ উপকারী। অস্টিও আর্থারাইটিসের ব্যথা কমাতেও সাহায্য করে।

> রসুনে রয়েছে উচ্চমাত্রায় সালফার যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এটি অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিপ্যারাসিটিক। তাই ঠাণ্ডা লাগা এবং কাশির লক্ষণে এটি খেলে সহজে কমে। তবে হাঁপানি রোগীদের রসুন খাওয়া ঠিক নয়।

> পাচনতন্ত্রকে ভালো রাখতে আদা খুব কার্যকর। আদা অন্ত্র নিরাময়ে সহায়তা করে, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের মাধ্যমে খাদ্য চলাচলকে দ্রুততর করে, ফোলাভাব এবং কৃমিকে হ্রাস করে এবং পাচক রসের ক্ষরণ বাড়ায়। আর দ্রুত হজম মানেই ওজন হ্রাস।

> রসুন শরীরে জমে থাকা বিষ বের করে দেয়। হজমশক্তি বাড়ায়। ক্ষুধা কমায়। জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত একটি সমীক্ষায় বলছে, রসুন ক্যালোরি বার্ন করে ওজন ঝরায়।

আদা-রসুনের চা তৈরির পদ্ধতি

একটি পাত্রে এককাপ পানি গরম করে নিন। খোসা ছাড়ানো আদা ছোট টুকরো করে এতে দিন। এরপর ১ চা চামচ রসুন কুচি, আধা চা চামচ গোল মরিচ দিয়ে ফোটান। এবার ছেঁকে নিয়ে আধা চা চামচ মধু মিশিয়ে গরম গরম পান করুন। প্রতিদিন সকালে এই চা পানে দারুণ উপকার মিলবে।

ডেইলি বাংলাদেশ/এএ