ট্রেনের কামরায় হচ্ছে আইসোলেশন কক্ষ

ট্রেনের কামরায় হচ্ছে আইসোলেশন কক্ষ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:২১ ২৮ মার্চ ২০২০  

ট্রেনের কামরায় আইসোলেশন কক্ষ। ছবি- সংগৃহীত

ট্রেনের কামরায় আইসোলেশন কক্ষ। ছবি- সংগৃহীত

বিশ্বের বিভিন্ন দেশে মহামারি করোনাভাইরাস দ্রুত সংক্রমিত হচ্ছে। থেমে নেই ভারতেও। এবার করোনায় আক্রান্তদের ব্যবস্থায় ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে দেশটির নর্দান রেলওয়ে।

ভারতীয় বিভিন্ন সংবাদ মাধ্যম জানিয়েছে, করোনায় আক্রান্ত রোগীদের জন্য নর্দান রেলওয়ের দিল্লি ডিভিশন ট্রেনের কয়েকটি কোচকে হাসপাতালের মতো বানানো হচ্ছে। এই কোচগুলোর নাম দেয়া হয়েছে ‘আসোলেশন কোচ’।

এই নন-এসি কোচগুলোতে ১০টি করে কেবিন থাকবে। প্রতিটি কেবিনে থাকবে একটি করে বাথরুম। প্রতি কেবিনে একজন করে করোনা রোগী থাকতে পারবে। কেবিনের মধ্যে চার্জিং পয়েন্ট সুবিধাও থাকবে। 

এছাড়া কেবিনগুলোতে বোতল রাখার জায়গা, একাধিক ব্যাগ ও কোনো কিছু ঝুলিয়ে রাখার সুযোগ করা হবে। ব্যবস্থা করা হবে ওষুধ অন্যান্য চিকিৎসা সরঞ্জাম রাখারও।

ট্রেনের বাথরুমে থাকবে বেসিন। হাত ধোয়ার একাধিক কল, গোসলের জন্য থাকবে সাবান। ফলে সহজে বাড়ির বাথরুমের মতোই এটিকে ব্যবহার করা যাবে।

এছাড়া চিকিৎসক ও নার্সদের জন্য আলাদা থাকার জায়গা করা হয়েছে। যেখানে চিকিৎসকরা থাকতে পারবেন। আলাদা করে একটি পর্দা দিয়ে চিকিৎসক এবং আক্রান্তদের জায়গা পৃথক করা হয়েছে।

আগামী ১০ দিনের মধ্যে এ ধরনের সুযোগ-সুবিধা সম্বলিত ২৮টি কোচ তৈরি করা হবে। এরপর ৭ এপ্রিল থেকে সপ্তাহে দুটি করে এ ধরনের কোচ প্রস্তুত করতে পারবে বলে জানিয়েছে দেশটির রেল কর্তৃপক্ষ।

এদিকে মহামারি করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গত মঙ্গলবার রাত ১২টা থেকে পুরো ভারত ২১ দিনের জন্য লকডাউন করা হয়েছে। প্রাণঘাতী করোনাভাইরাসে এখন পর্যন্ত দেশটিতে ৯৩৩ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২০ জনের। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৪ জন।

ডেইলি বাংলাদেশ/জেডআর