ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও এমআইটির মামলা

ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও এমআইটির মামলা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২২:২০ ৮ জুলাই ২০২০   আপডেট: ২২:২৩ ৮ জুলাই ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত প্রবাসী শিক্ষার্থীদের নিজ নিজ দেশে ফিরে যেতে বলেছেন ট্রাম্প প্রশাসন। তাদের এ সিদ্ধান্তের বিরুদ্ধে যৌথভাবে মামলা করেছে হার্ভাড বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলোজি (এমআইটি)।

বুধবার বোস্টনের ফেডারেল আদালতে এ মামলা করা হয়েছে। মামলায় এই আইনটি কার্যকর করতে ফেডারেল ইমিগ্রেশন কর্তৃপক্ষকে বাধা দেয়ার চেষ্টা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোর দাবি, এই নির্দেশনা প্রশাসনিক কার্যবিধি আইন লঙ্ঘন করেছে। কারণ কর্তৃপক্ষ এই নীতির ন্যায্যতা প্রমাণের জন্য যুক্তিসঙ্গত প্রস্তাব দিতে ব্যর্থ হয়েছেন।

এ বিষয়ে তাত্ক্ষণিকভাবে কোনো মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি ট্রাম্প প্রশাসন।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিপুল সংখ্যক প্রবাসী শিক্ষার্থী পড়াশোনা করছে। মহামারি করোনাভাইরাসের কারণে এসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পড়াশোনা সচল রাখতে অনলাইন ক্লাস নেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত নেয়ায় গত ৬ জুলাই একটি ঘোষণা দেয় মার্কিন প্রশাসন। এতে বলা হয়, যেসব প্রবাসী শিক্ষার্থী অনলাইনে ক্লাস করার সুযোগ পাবে তাদের যুক্তরাষ্ট্র ছাড়তে হবে। অন্যথায় তাদের বাধ্যতামূলকভাবে ফেরত পাঠানো হবে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, তারা গত মার্চ থেকে মার্কিন স্বরাষ্ট্র দফতরের নিয়ম মেনে চলছে। এতে প্রবাসী শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে অবস্থান ও নতুন শিক্ষার্থীদের সেদেশে যাওয়ার অনুমতি দেয় হয়েছে।

এনবিসি নিউজ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রবাসী শিক্ষার্থীদের এফ-১ভিসা দেয়া হয়। তবে যেসব বিশ্ববিদ্যালয় সম্পূর্ণভাবে অনলাইনে চলবে তাদের এফ-১ ভিসা দেয়া হবে না বলে আদেশ জারি করে মার্কিন প্রশাসন। এছাড়া তারা যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ হারাবে বলেও জানানো হয়। তবে এসব মেনে নেয়নি বিশ্ববিদ্যালয়গুলো।

সূত্র- ডন

ডেইলি বাংলাদেশ/এসএমএফ