ট্রাম্পের সফরের আগেই ভারতে ফের নাগরিকত্ব আইন বিক্ষোভ

ট্রাম্পের সফরের আগেই ভারতে ফের নাগরিকত্ব আইন বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:১৮ ২৪ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ট্রাম্পের ভারত সফরকে সামনে রেখেই ফের নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভ মিছিল করেছে দেশটির জনগণ। রোববার দেশটির রাজধানী নয়াদিল্লিতে বিক্ষোভ করেছে তারা। সেই মিছিলকে ছতভঙ্গ করতে টিয়ারগ্যাস ছোঁড়ে দেশটির পুলিশ। 

রোববার একটি টেলিভিশন ফুটেজে দেখা যায় যে, ভারতের নাগরিকত্ব আইনের সমর্থনে থাকা প্রায় শতাধিক লোক এই আইনের বিরোধীদের মধ্যে সংঘর্ষে লিপ্ত হয়। দিল্লির উত্তর- পূর্বাঞ্চলীয় মৌজপুর এলাকায় এই দুটি দলকে একে অন্যের ওপর পাথর ছুঁড়ে মারতেও দেখা যায়।

দিল্লি রাজ্য প্রশাসনের আধিকারিক চন্দ্রভূষণ সিং এক বিবৃতিতে জানিয়েছেন, রোববার উত্তর ভারতের শহর আলীগড়েও একটি পৃথক বিক্ষোভ হয়। সেখানে বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছোঁড়ে।

সোমবার দুদিনের সফরে ভারত পৌঁছবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার সফরকে কেন্দ্র করে সর্বস্তরের নিরাপত্তা নিশ্চিত করেছে মোদি সরকার। ট্রাম্পের এ সফরে তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পও থাকবেন বলে জানা গেছে।    

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে গত বছর থেকে শুরু হওয়া বিক্ষোভ এখনও অব্যাহত রয়েছে। এ আইনের কারণে প্রতিবেশি দেশগুলোর অমুসলিমদের নাগরিকত্ব দেয়ার কথা জানিয়েছে মোদি সরকার। তবে শুরু থেকেই এ আইন নিয়ে বিরোধিতা করছে দেশটির লাখো মানুষ। এ আইনে মুসলিমদের প্রতি বৈষম্যমূলক আচরণ প্রকাশ পায়। এ আইনের মাধ্যমে মোদি সরকার ভারতের ধর্মনিরপেক্ষ ঐতিহ্যকে ক্ষুণ্ণ করেছে বলে অভিযোগ করছে দেশটির সর্বস্তরের নাগরিক। 

ভারত সফরে এসে মোদির সঙ্গে এই নাগরিক আইন নিয়ে ট্রাম্প কথা বলবেন বলে আশা করা হচ্ছে। রোববার ভারতের উদ্দেশ্যে রওনা দেয়া ট্রাম্প আশাবাদী যে ভারতের জনগণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একত্রিত হয়ে তাকে স্বাগত জানাবেন।

ভারতের উদ্দেশ্যে রওনা দেয়ার আগে হোয়াইট হাউসে দেয়া বক্তব্যে ট্রাম্প বলেন, আমি ভারতের জনগণের সঙ্গে দেখা করার ও তাদের সঙ্গে সময় কাটানোর জন্য অপেক্ষা করছি। তিনি আরো বলেন, আমি ভারতে গিয়ে আমার অভ্যর্থনায় লাখো লাখো মানুষ দেখতে পাবো বলে প্রত্যাশা করছি। আমি শুনেছি আমার সফর একটি বড় ঘটনা হতে চলেছে বলেও মন্তব্য করেন ট্রাম্প।  

এই সফরে স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে নিয়ে আগ্রায় তাজমহল পরিদর্শনে যাবেন ট্রাম্প। তার আগে স্টেডিয়ামে মোদির সঙ্গে একটি সমাবেশে যোগ দেবেন ট্রাম্প। 

সূত্র- আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/এসএমএফ