Alexa টেস্ট থেকে বিদায়ের পথে ডু প্লেসিস!

টেস্ট থেকে বিদায়ের পথে ডু প্লেসিস!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:০৫ ২১ জানুয়ারি ২০২০   আপডেট: ১৫:০১ ২১ জানুয়ারি ২০২০

ফাফ ডু প্লেসিস

ফাফ ডু প্লেসিস

ঘরের মাঠে শেষ কিছু টেস্টে দক্ষিণ আফ্রিকার ফলাফল মোটেই আশাব্যঞ্জক নয়। ইংল্যান্ডের বিপক্ষে চলমান চার ম্যাচের টেস্ট সিরিজে ২-১ এ পিছিয়ে আছে দলটি। এমতাবস্থায় সিরিজের শেষ টেস্টটি হতে পারে ঘরের মাঠে ফাফ ডু প্লেসিসের শেষ টেস্ট, এমনটিই জানিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ফলে টেস্ট ফরম্যাটে আর বেশিদিন দেখা যাবে না দক্ষিণ আফ্রিকার অধিনায়ককে এটি মোটামুটি নিশ্চিত। 

এর আগে নিজেদের মাটিতে শ্রীলংকা ও ভারতের বিপক্ষে যথাক্রমে দুই ও তিন ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে প্রোটিয়ারা। দলের পাশাপাশি ব্যাট হাতে নিজেও খুব একটা স্বাছন্দ্যে নেই ডু প্লেসিস। 

নিজের অবসর প্রসঙ্গে ৩৫ বছর বয়সী ডু প্লেসিস বলেন, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত আমি প্রতিশ্রুতিবদ্ধ। এই বছর খুব বেশি টেস্ট ম্যাচ নেই। আমি আগেও বলেছি অধিনায়কত্ব ছেড়ে দেয়ার সুযোগ আছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্ট ম্যাচ রয়েছে এবং বছরের বাকি অংশে শুধু সাদা বলের ক্রিকেট। আমার মনে হয়, এরপর টেস্ট ক্রিকেট আমাকে দেখতে চাইবে না। এরপরই আমি সিদ্ধান্ত নেব (অবসরের)। এখন আমি যথাসম্ভব শক্ত থাকতে চাই।’

ফাফ ডু প্লেসিসকে ২০১৬ সালে টেস্ট দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব দেয় ক্রিকেট সাউথ আফ্রিকা। তার অধীনে এখন পর্যন্ত ৩৫টি টেস্ট খেলেছে দক্ষিণ আফ্রিকা। সেখানে ১৮টি ম্যাচে জয় পেয়েছে প্রোটিয়ারা। 

ব্যক্তিগত ক্যারিয়ার বেশ সমৃদ্ধ ডু প্লেসিসের। ৬৪ টেস্ট ম্যাচে ৯টি সেঞ্চুরি এবং ২১টি হাফ সেঞ্চুরিতে ৩ হাজার ৮৬৩ রান করেছেন তিনি।

ডেইলি বাংলাদেশ/এএল/এম