টেন্ডুলকারের প্রিয় ইনিংস ৪৪রানের

টেন্ডুলকারের প্রিয় ইনিংস ৪৪রানের

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৪২ ২২ মে ২০২০  

ভারতের মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার

ভারতের মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার

১৯৮৯ সালে আন্তর্জাতিক ক্রিকেট ভারতের মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারের অভিষেক হয়। ২৪ বছরের ক্যারিয়ারে এ ক্রিকেট কিংবদন্তী সৃস্টি করেছেন অনেক রেকর্ড। জীবনে এতসব রেকর্ডের মধ্যেও এবার নিজের প্রিয় ইনিংসের কথা জানালেন টেন্ডুলকার।  ১৯৯৭ সালের মার্চে শচীন টেন্ডুলকারের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েছিলো ভারতীয় ক্রিকেট দল। সে সিরিজের ৪৪ রানের ইনিংসটিই তার প্রিয়।

ত্রিনিদাদের পোর্ট অব স্পেনে  সিরিজের  প্রথম ওয়ানডে খেলতে নামে দুই দল। এমনিতেই এখানকার উইকেট ছিল ব্যাটসম্যানদের জন্য দু:স্বপ্নের। তার ওপড় ওয়েস্ট ইন্ডিজ দলে ছিলেন কার্টলি অ্যামব্রোস, ইয়ান বিশপ ও ফ্রাঙ্কলিন রোজদের মত পেসার।

এ অবস্থায় দলের পক্ষে ওয়েস্ট ইন্ডিজ বোলারদের বিপক্ষে একমাত্র বুক উচিয়ে লড়াই করেছেন টেন্ডুলকারই। দুঃস্বপ্নের উইকেটে মারমুখী মেজাজে ১০টি চারে ৪৩ বলে ৪৪ রান করেন তিনি। অন্যান্য ব্যাটসম্যানরা ব্যর্থ হওয়ায় ৪৮ দশমিক ৩ ওভারে ১৭৯ রানে অলআউট হয় ভারত।

জবাবে বৃষ্টি আইনে ৩৩ ওভারে ১৪৬ রানের টার্গেটে ৩১ বল বাকী রেখেই স্পর্শ করে ফেলে ওয়েস্ট ইন্ডিজ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রিকেটপ্রেমিদের সঙ্গে আলাপকালে ২৩ বছর আগের স্মৃতি ফিরিয়ে আনলেন টেন্ডুলকার। অনলাইন সাক্ষাৎকারে টেন্ডুলকার বলেন, ‘আরো অনেকগুলো ভালো ও সুন্দর ইনিংস রয়েছে। এরমধ্যে ১৯৯৭ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথম ওয়ানডেতে ৪৪ রানের ইনিংসটি আমার প্রিয় একটি ইনিংস। আম্পায়ারের ভুল সিদ্বান্তে আমি আউট হয়েছিলাম। তারপরও অ্যামব্রোস-বিশপ ও রোজদের বিপক্ষে ওমন ভয়ানক উইকেটে মারমুখী মেজাজে খেলাটা কঠিনই ছিলো। ঐদিন বড় ইনিংস খেলতে পারলে, ম্যাচের ফলাফল আমাদের দিকেই হয়তো আসতো’

শচীন তার ক্রিকেট ক্যারিয়ারে ২০০ টেস্টে ৫১টি সেঞ্চুরি ও ৬৮টি হাফ-সেঞ্চুরিতে ১৫৯২১ রান, ৪৬৩ ওয়ানডেতে ৪৯টি সেঞ্চুরি ও ৯৬টি হাফ-সেঞ্চুরিতে ১৮৪২৬ রান করেছেন। ১টি টি-টোয়েন্টিতে করেছেন ১০ রান। তিন ফরম্যাট মিলিয়ে ৬৬৪ ম্যাচে টেন্ডুলকারের রান ৩৪৩৫৭। টেন্ডুলকারের এই পরিসংখ্যান ১৯৮৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত।

ডেইলি বাংলাদেশ/আরএস