টিভিতে মাধ্যমিকের ক্লাস শুরু রোববার

টিভিতে মাধ্যমিকের ক্লাস শুরু রোববার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৪:৫৪ ২৮ মার্চ ২০২০  

মাউশির লোগো

মাউশির লোগো

করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় রোববার থেকে টেলিভিশনের মাধ্যমে পাঠদান শুরু করতে যাচ্ছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। সেরা শিক্ষকদের রেকর্ডিং করা ক্লাস ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রচার করা হবে সংসদ টেলিভিশনে।

প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পযর্ন্ত এটি সম্প্রচার হবে বলে শুক্রবার মাউশির পরিচালক (কলেজ ও প্রশাসন) শাহেদুল খবির চৌধুরী ডেইলি বাংলাদেশকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পড়ালেখা একটি চলমান প্রক্রিয়া। এটি বন্ধ থাকলে দেশের অনেক বড় ক্ষতি হয়ে যাবে। বিষয়টি বিবেচনা করে টেলিভিশনের মাধ্যমে পাঠদান প্রক্রিয়া শুরু করছি। সেরা শিক্ষকদের মাধ্যমে ক্লাস কার্যক্রম রেকর্ডিং করা হয়েছে।

তিন মাসের সব ক্লাস রেকর্ড করা হয়েছে জানিয়ে তিনি বলেন, আপাতত ৩১ মার্চ পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও, পরিস্থিতি বিবেচনায় বন্ধের ব্যাপ্তি বাড়তে পারে। এ জন্য মাধ্যমিকের এসব বিষয়ে ক্লাস রেকর্ড করা হচ্ছে।

এখন পর্যন্ত তিনটি স্টুডিওতে এই ক্লাস রেকর্ডিং করা হচ্ছে। এর মধ্যে একটি স্টুডিও সরকারের শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর। এছাড়া ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও মোবাইলফোন অপারেটর রবির স্টুডিওতে এসব ক্লাস রেকর্ডিং করা হচ্ছে।

এসব ক্লাস পরবর্তীতে ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবে প্রকাশ করা হবে বলেও জানান শাহেদুল খবির চৌধুরী। তিনি বলেন, যদি কোনো কারণে ক্লাসগুলো কেউ না করতে পারে, তাহলে সে ইউটিউব এর মাধ্যমে ক্লাসগুলো আবার দেখতে পারবে। ডাউনলোড করে নিজে সংরক্ষণও করে রাখতে পারবে। এছাড়াও মাউশির ওয়েবসাইটে প্রতিদিন ক্লাসের ভিডিও আপলোড করা হবে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ