Alexa টানা ১০ বছর মস্তিষ্কে প্রাণঘাতী ফিতাকৃমি নিয়ে বেঁচে আছেন!

টানা ১০ বছর মস্তিষ্কে প্রাণঘাতী ফিতাকৃমি নিয়ে বেঁচে আছেন!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৫৬ ২৮ জানুয়ারি ২০২০   আপডেট: ১৮:০০ ২৮ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মানব মস্তিষ্ক খুবই স্পর্শকাতর হয়ে থাকে। একটু এদিক সেদিক হলেই ঘটে মহাবিপদ। তবে সম্প্রতি এমন এক ঘটনা ঘটেছে যা শুনলে অবাক না হয়ে উপায় নেই।

টেক্সাসের এক ব্যক্তি মস্তিষ্কে ফিতাকৃমি নিয়ে ১০ বছরের বেশি সময় ধরে বেঁচে ছিলেন। সম্প্রতি তিনি এর হাত থেকে রেহাই পেয়েছেন।

সিবিএস ২১ নিউজ এর মাধ্যমে এ তথ্য জানা যায়। চিকিৎসকরা জানিয়েছেন, ফিতাকৃমিটি সফলভাবে অপসারণ করা হয়েছে। অপারেশন করে কৃমি বের করার পর রোগীকে ওষুধ দেয়া হয়েছে। তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন।

চিকিৎসকদের ধারণা, ভালোভাবে রান্না না করা শূকরের মাংস খাওয়ায় ওই ব্যক্তির শরীরে কৃমিটি ঢোকে। ধীরে ধীরে এটি বড় হতে থাকে।

তবে প্রায় এক দশক আগে মেক্সিকোতে থাকাকালীন এ ঘটনা ঘটে। তিনি মাঝে মাঝে তার মস্তিষ্কে ব্যথা অনুভব করতেন। আবার কখনো কখনো বমি করতেন। গত বছর ফুটবল খেলতে গিয়ে তিনি জ্ঞান হারান। তখনই তাকে চিকিৎসার জন্য হাসপাতালে নেয়া হয়। তারপর চিকিৎসকরা তার মস্তিষ্কে ফিতাকৃমির অস্তিত্ব খুঁজে পান।

নিউরোসার্জন জর্ডান আমাদিও বলেন, ‘টেক্সাস, ক্যালিফোর্নিয়ার মতো অঞ্চলে এমন ঘটনা মাঝেমধ্যেই ঘটে থাকে। তাই পূর্বের ঘটনার অভিজ্ঞতা না থাকলে সমস্যা ধরতে ধরতে অনেক সময় চলে যায়। তখন রোগী মারা যায়।

সূত্র: সিবিএস ২১ নিউজ

ডেইলি বাংলাদেশ/এএ