টাকা দিয়ে ‘ফেক ফলোয়ার’ বাড়িয়েছেন কোহলি!

টাকা দিয়ে ‘ফেক ফলোয়ার’ বাড়িয়েছেন কোহলি!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২২ ১১ আগস্ট ২০২০  

বিরাট কোহলি

বিরাট কোহলি

সামাজিক যোগাযোগমাধ্যমে অনুসারী বা ফলোয়ার সংখ্যার ওপরেই মূলত সেলিব্রেটিদের জনপ্রিয়তা যাচাই করা হয়। ফলে নিজেকে অধিক জনপ্রিয় দেখাতে অনেক তারকাই অর্থের বিনিময়ে ভূয়া ফলোয়ার কিনে থাকেন। সম্প্রতি এক অনুসন্ধানে বের হয়ে এসেছে বিনোদন ও ক্রীড়াজগতের এমন অনেক তারকার নাম, যেখানে রয়েছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলিও। 

যুক্তরাজ্যভিত্তিক ওয়েবসাইট আইসিএমপি সম্প্রতি বিশেষ এই অনুসন্ধানী কার্যক্রম পরিচালনা করে। সেখানে দেখা যায়, ভারতীয় তারকাদের মাঝে টাকা দিয়ে ভূয়া ফলোয়ার বাড়ানোর প্রবণতা বেশি। গবেষণা অনুসারে টাকা দিয়ে ফলোয়ার বাড়ানোর তালিকায় বিরাট কোহলি আছেন ২৩তম স্থানে। প্রতিটি ইনস্টাগ্রাম পোস্টের মাধ্যমে তিনি প্রায় দুই লক্ষ ডলার আয় করে থাকেন। খেলোয়াড়দের মাঝে এই তালিকার শীর্ষে রয়েছেন বিখ্যাত জার্মান ফুটবলার টনি ক্রুস। 

বলিউদেডের তারকারাও এই তালিকা থেকে রেহাই পাননি। প্রিয়াঙ্কা চোপড়া ও দীপিকা পাড়ুকোনের মতো তারকারাও টাকা দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ফলোয়ার বাড়িয়েছেন বলে গবেষণায় উঠে এসেছে। 

একনজরে শতাংশ হিসেবে শীর্ষ ১০ ‘ফেক ফলোয়ার’-সমৃদ্ধ তারকা:

১. এলেন ডিজেনারস (৪৯%) ২. বিটিএস (৪৭%) ৩. কোর্টনি কারদাশিয়ান (৪৬%) ৪. টেইলর সুইফট (৪৬%) ৫. আরিয়ানা গ্রান্ডে (৪৬%) ৬. দীপিকা পাড়ুকোন (৪৫%) ৭. মাইলি সিরাস (৪৫%) ৮. কেটি পেরি (৪৪%) ৯. ক্লো কারদাশিয়ান (৪৩%) ১০. প্রিয়াঙ্কা চোপড়া (৪৩%)

ডেইলি বাংলাদেশ/এএল