Alexa টমেটো সবজি নাকি ফল, বিচার হল আদালতে!

টমেটো সবজি নাকি ফল, বিচার হল আদালতে!

মজার খবর ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৮:৫৯ ১১ জুন ২০১৯   আপডেট: ১০:৪৩ ১১ জুন ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

ঘটনাটি ১৮৯৩ সালের। সে সময় যুক্তরাষ্ট্রে টমেটো নিয়ে শুরু হয় বিচার বিশ্লেষণ। এতে একপক্ষে সরকার, আর অন্যপক্ষে অংশ নেয় আমদানিকারক। বিষয়টির তীব্রতা এতই বেড়ে গেলে যে, তা অবশেষে আদালত পর্যন্ত গড়ায়।

বিষয়টি একটু খোলাসা করেই বলা যাক, যুক্তরাষ্ট্রে ১৮৮৩ সালের ট্যারিফ এ্যাক্ট অনুযায়ী, আমদানি করা সবজির উপরে অধিক হারে কর ধার্য করে সরকার। অন্যদিকে ফল আমদানির কর হ্রাস করা হয়। এতে কিছু সবজি আমদানিকারক আইনকে পাশ কাটিয়ে সুযোগ নেয়। তারা টমেটোকে ফল হিসেবে দেখিয়ে দিয়ে আমদানি করে ট্যাক্স ফাঁকি দেয়।

এ পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের কাষ্টম ডিপার্টমেন্ট ওই সব আমদানিকারকের উপর ভুল ঘোষণা দেয়ায় জরিমানা আরোপ করে এবং টমেটোকে সবজি হিসেবে ট্যাক্স ধার্য করে। আর এতেই আমদানিকারকেরা আদালতের শরনাপন্ন হয়। 

এদিকে বিষয়টি কোর্টে গেলে সবজি ও ফলের সংজ্ঞা নির্ধারণ নিয়ে অনেক যুক্তি-তর্ক চলে, বিভিন্ন অভিধান থেকে সবজি ও ফলের সংজ্ঞা বের করা হয়। কোর্টে বোটানিস্ট (উদ্ভিদবিদ) ডেকে এনে যুক্তিও দেয়া হয়।

সবজি নাকি ফল, এই তর্কে কোর্টে কাষ্টম বিভাগের মোটা দাগে একটিই কথা, টেকনিক্যালি টমেটো ফল হতে পারে কিন্তু সাধারণত একে সবজি হিসেবেই বিবেচনা করা হয়ে থাকে।

অবশেষে অনেক যুক্তিতর্ক আর বিশ্লেষণের পর কোর্টের রায় এলো। রায়ে ৯ জন বিচারক একমত পোষণ করেন। তারা নির্ধারণ করেন, টমেটোকে সবজি হিসেবেই গণ্য করা হবে।

ডেইলি বাংলাদেশ/জেডআর