ঝড়-বৃষ্টিতেও অবিচল হাজিরা

ঝড়-বৃষ্টিতেও অবিচল হাজিরা

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৩:০৩ ১১ আগস্ট ২০১৯   আপডেট: ০৮:৫৯ ১১ আগস্ট ২০১৯

পবিত্র হজের দ্বিতীয় দিনে শনিবার আরাফাতের ময়দানে বজ্রসহ বৃষ্টিপাত হয়েছে। হঠাৎ করে বৃষ্টিপাত শুরু হলে অনেক হাজি বৃষ্টি থেকে বাঁচতে ছোটাছোটি শুরু করেন। তবে বেশিরভাগ হাজিই প্রবল বৃষ্টির মধ্যেই অবিচল থেকে পথ চলছিলেন। তারা এটিকে আল্লাহর রহমত হিসেবে দেখছেন।

হজের দ্বিতীয় দিনে আল্লাহর নৈকট্য লাভ ও ক্ষমা চাওয়ার উদ্দেশ্যে আরাফাতের ময়দানে সমবেত হয়েছেন হাজিরা। স্থানীয় সময় দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত সেখানে প্রচণ্ড গরম ছিল। কিন্তু হঠাৎ করে আকাশ অন্ধকার হয়ে আসে। তারপর বৃষ্টি শুরু হলে হাজিরা অপ্রস্তুত হয়ে পড়েন।

এর আগে গতকাল হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হয়। এদিন সারাদিন মিনা শহরের তাবুতে অবস্থান করেছেন হজযাত্রীরা। 
স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে এশার নামাজের পর থেকে পবিত্র হজ পালনের উদ্দেশে মিনার পথে রওনা হন মুসল্লিরা। বাস বা গাড়িতে কিংবা পায়ে হেঁটেই তাবুর শহর মিনায় পৌঁছান।

রোববার সকালে ফজরের নামাজ শেষে হাজিরা আবার ফিরে আসবেন মিনায়। জামারাতে পাথর নিক্ষেপ ও পশু কোরবানির পর পুরুষরা মাথা মুণ্ডন করে ইহরাম ত্যাগ করবেন। এরপর পবিত্র কাবা শরিফে বিদায়ী তাওয়াফ করে হজের পূর্ণ আনুষ্ঠানিকতা শেষ করবেন হাজিরা। হজের আনুষ্ঠানিকতা শেষে যারা আগে মদিনায় যাননি তারা মদিনায় যাবেন। সেখানে হাজিরা সাধারণত ৪০ ওয়াক্ত নামাজ আদায় করেন। পরে শুরু হবে হাজিদের দেশে ফেরার পালা।

ডেইলি বাংলাদেশ/আরএ