Alexa জেএসসি-জেডিসি পরীক্ষা: ২২ দিন কোচিং সেন্টার বন্ধ

জেএসসি-জেডিসি পরীক্ষা: ২২ দিন কোচিং সেন্টার বন্ধ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৩৫ ১৩ অক্টোবর ২০১৯   আপডেট: ১৪:৪১ ১৩ অক্টোবর ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা জন্য ২২ দিন কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। প্রশ্ন ফাঁস রোধ করতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এই লক্ষ্যে অক্টোবরের ২৫ তারিখ থেকে নভেম্বরের ১৫ তারিখ পর্যন্ত বন্ধ থাকবে দেশের সব কোচিং সেন্টার।

রোববার জেএসসি, জেডিসি ও সমমানের পরীক্ষার আইন-শৃঙ্খলা রক্ষা সংক্রান্ত মিটিং শেষে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন শিক্ষা মন্ত্রী।

দীপু মনি বলেন, প্রশ্ন ফাঁস এক সময় শিক্ষা ব্যবস্থার সবচেয়ে বড় অভিশাপ ছিল। সেই জায়গা থেকে বেরিয়ে আসার সর্বোচ্চ চেষ্টা করছি। গত কয়েক বছরে প্রশ্ন ফাঁস রোধ করা গেছে। আশা করছি, এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষাতেও প্রশ্ন ফাঁস রোধ করা যাবে। এজন্য পরীক্ষা চলাকালীন সময় কোচিং সেন্টারগুলো বন্ধ রাখতে হবে।

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ২০১৯ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট বা জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেট বা জেডিসি পরীক্ষার সময়সূচি ২০১৯ প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত ২০১৯ সালের জেএসসি পরীক্ষার সময়সূচী অনুসারে, এবারের পরীক্ষা ২ নভেম্বর থেকে শুরু হবে। জেএসসি পরীক্ষা ১১ নভেম্বর ও জেডিসি পরীক্ষা ১৩ নভেম্বর ২০১৯ পর্যন্ত চলবে।

নির্ধারিত দিনগুলোতে ১০টা থেকে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ১০ম বারের মতো এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কক্ষে উপস্থিত হওয়া এবার বাধ্যতামূলক করা হয়েছে। তবে ব্যতিক্রম কিছু থাকলে কর্তৃপক্ষ বিবেচনায় নেবে।

শিক্ষামন্ত্রী বলেন, সাংবাদিক-পুলিশ ও রাজনীতিবিদ, সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে। ছোটদের এই পরীক্ষা যেন সুন্দরভাবে শেষ করা যায় সেদিকে সবাইকে সচেতন হতে হবে। 

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- ভারপ্রাপ্ত সচিব মাহমুদুল হক, মাউশির পরিচালক সৈয়দ গোলাম ফারুকসহ অনেকে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ