জুভেন্টাসের নতুন কোচ পিরলো

জুভেন্টাসের নতুন কোচ পিরলো

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৩:০৪ ৯ আগস্ট ২০২০  

আন্দ্রে পিরলো

আন্দ্রে পিরলো

মাউরিজিও সারিকে বরখাস্ত করার কয়েক ঘণ্টার ভেতরে ইতালি এবং জুভেন্টাস কিংবদন্তি ফুটবলার আন্দ্রে পিরলোকে নিজের নতুন কোচ হিসেবে ঘোষণা দিয়েছে জুভেন্টাস। 

গত জুলাইয়ের ৩০ তারিখ জুভেন্টাসের বয়সভিত্তিক দল অনূর্ধ্ব-২৩ দলের কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন পিরলো। আর তার ঠিক এক সপ্তাহ পরেই জুভেদের প্রধান দলের দায়িত্ব গ্রহণ করলেন পিরলো।

শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজেদের অফিসিয়াল পেজে বিবৃতি দিয়ে পিরলোকে দায়িত্ব দেয়ার বিষয়টি নিশ্চিত করেছে জুভেন্টাস। দুই বছরের জন্য কোচ হিসেবে সাবেক ক্লাবে যোগ দিচ্ছেন তিনি। ৪১ বছর বয়সী সাবেক এই মিডফিল্ডারের সঙ্গে ইতালির সফলতম দলটির চুক্তির মেয়াদ আগামী ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত।

সারির স্থলাভিষিক্ত হওয়া পিরলো বর্ণাঢ্য ক্লাব ক্যারিয়ারের অধিকাংশ সময় কেটেছে এসি মিলানের জার্সিতে। মিলানের সান সিরোতে টানা দশ বছর কাটানোর পর ২০১১ সালে পাড়ি জমান তুরিনে। সেখানে তুরিনের বুড়িদের হয়ে ২০১৫ সাল পর্যন্ত খেলে জেতেন টানা চারটি সিরি আ'র শিরোপা। জুভেদের হয়ে ১৬৪টি ম্যাচে মাঠে নেমে ১৯ গোল করেন। এরপর ক্যারিয়ারের শেষ তিনটি বছর তার কেটেছে যুক্তরাষ্ট্রের মেজর সকার লিগের দল নিউ ইয়র্ক সিটিতে।

অবসর নেয়ার আগে ২০০২ থেকে ২০১৫ সাল পর্যন্ত একটানা ১৪ বছর ইতালি জাতীয় দলের হয়ে খেলেন পিরলো। আজ্জুরিদের হয়ে ১১৬ ম্যাচে ১৩ গোল আছে তার নামের পাশে। ২০০৬ সালে জার্মানির মাটিতে বিশ্বকাপ জেতার স্বাদও নেন তিনি।

এর আগে শনিবার মাউরিজিও সারিকে চ্যাম্পিয়নস লিগে ব্যর্থতার দায়ে বরখাস্ত করে জুভেন্টাস। ৭ আগস্ট চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল থেকেই বিদায় নিতে হয় ইতালির সবচেয়ে সফল ক্লাবটিকে। অথচ রিয়াল মাদ্রিদ থেকে ক্রিস্টিয়ানো রোনালদোকে দলে ভেড়ানোর পর থেকেই মূলত চ্যাম্পিয়ন্স লিগের সাধ নিতে মরিয়া তুরিনের বুড়িরা। সেই চ্যাম্পিয়ন্স লিগে ব্যর্থতার দায়ই নিতে হলো সারিকে।

ডেইলি বাংলাদেশ/আরএ