জীবাণুমুক্তের পর মসজিদ আল-আনসার পুনরায়  খুলে দেয়া হলো

জীবাণুমুক্তের পর মসজিদ আল-আনসার পুনরায়  খুলে দেয়া হলো

ধর্ম ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২২ ১১ জুলাই ২০২০   আপডেট: ১৬:৩২ ১১ জুলাই ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত পুরো বিশ্ব। এ ভাইরাসটি সিঙ্গাপুরেও ছড়িয়ে পড়ে।

গত সপ্তাহে দেশটির আল-আনসার মসজিদে করোনা আক্রান্ত এক ব্যক্তি নামাজ পড়তে আসা-যাওয়া করে। ফলে মসজিদটি জীবাণুমুক্ত করতে বন্ধ করে দেয়া হয়। জীবাণুমুক্ত করার পর তা আবার নামাজের জন্য খুলে দেয়া হয়েছে। খবর স্ট্রেটটাইমস ডটকম।

সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, কোভিড -১৯ আক্রান্ত এক ব্যক্তি ২৬ জুন থেকে ২ জুলাই পর্যন্ত আসরের নামাজ আদায়ের জন্য মোট ৮ বার এ মসজিদে উপস্থিত হয়। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে মসজিদটি পরিষ্কার ও জীবাণুমুক্ত করার জন্য ২ দিন বন্ধ রাখা হয়।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে, মসজিদে উপস্থিত হওয়া অন্যান্য মুসল্লিরা করোনাভাইরাসে আক্রান্ত হয়নি। তবে সিঙ্গাপুরের ইসলামিক ধর্মীয় কাউন্সিল বলেছে, যারা এই সময়ের মধ্যে আল-আনসার মসজিদে উপস্থিত হয়েছেন, সতর্কতা অবলম্বনের জন্য তারা যেন আগামী ১৪ দিন তাদের স্বাস্থ্য পর্যবেক্ষণ করেন।

উল্লেখ্য যে, গত ২৬ শে জুন থেকে সিঙ্গাপুরের প্রায় সব মসজিদে আগের মতো নিয়মিত নামাজের জামাত ও জুমা শুরু হয়। তবে এরমধ্যে নিয়মানুযায়ী এ সব মসজিদে ৫০ জনের অধিক মুসল্লি উপস্থিত ছিলেন না। মসজিদে যারা নামাজ পড়তে যাবেন তাদের জন্য অ্যাপ সুবিধা চালু করেছে দেশটি।

যথাযথ স্বাস্থ্য বিধি মেনে যারা মসজিদে যাবে তাদের জন্য অ্যাপ-এর মাধ্যমে নাম নিবন্ধন করেই মসজিদে যাওয়ার বিষয়টি নিশ্চিত করার নিয়ম চালু করা হয়েছে।

গত ডিসেম্বরের শেষদিকে চীনের উহান ১ম এই প্রাণঘাতী ভাইরাস শনাক্ত হয়। সিঙ্গাপুর দেশটিতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে। তারপরও সিঙ্গাপুরে এখন পর্যন্ত ৪৫ হাজার ৭৮৩ জন আক্রান্ত হয়েছে। ২৬ জন মৃত্যু হলেও বেশির ভাগই সুস্থ হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএজে