Alexa জীবন বাজি রেখে চিতাবাঘকে বাঁচালেন বনকর্মীরা

জীবন বাজি রেখে চিতাবাঘকে বাঁচালেন বনকর্মীরা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:০০ ২৮ জানুয়ারি ২০২০   আপডেট: ১৭:০১ ২৮ জানুয়ারি ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

বনের মধ্যে হিংস্র প্রাণীর চলাচল একটি স্বাভাবিক বিষয়। সেই প্রাণীর নিরাপত্তা দিতে ঝুঁকিতে থাকেন বনকর্মীরা। সর্বোচ্চ সতর্কতার সঙ্গে সব সময় হিংস্র প্রাণীকে এড়িয়ে চলেন তারা। তবে সম্প্রতি হিংস্র প্রাণী চিতাবাঘতে বাঁচাতে জীবন বাজি রাখেন ভারতের উত্তর প্রদেশের মহারাজগঞ্জ জেলার বনকর্মীরা। এতে প্রশংসায় ভাসছেন তারা।

মহারাজগঞ্জের বনে অনেক চিতাবাঘ রয়েছে। ফলে চিতাবাঘের সম্মুখীন হতে হয় বনকর্মীদের। তাই নিজেদের সুরক্ষার কথা ভাবেন তারা। তবে এবার ব্যতিক্রম কাণ্ড ঘটালেন বনকর্মীরা। জীবন বাজি রেখে একটি অসুস্থ চিতাবাঘকে উদ্ধার করেছেন তারা। তবে নাম পরিচয় প্রকাশে অনীহা করেন বনকর্মীরা।

বনকর্মীরা স্থানীয় সংবাদমাধ্যমকে জানান, মহারাজগঞ্জের দক্ষিণী চকে পর্যবেক্ষণের সময় হঠাৎ ঝোপের মধ্যে একটি চিতাবাঘ দেখতে পান তারা। ওই চিতাবাঘটি অচেতন অবস্থায় পড়েছিল। তারা বুঝতে পারেন যে, বাঘটি অসুস্থ। তাৎক্ষণিক তারা সাহায্য চেয়ে ফরেস্ট রেঞ্জার দয়াশঙ্কর তিওয়ারির কাছে খবর পাঠান। সঙ্গে সঙ্গে দয়াশঙ্ককর জেলা বন কর্মকর্তা মণীশ সিংহকে বিষয়টি জানান। কিন্তু বাধ সাধে অন্য জায়গায়। বাঘটিকে উদ্ধার করে নিতে খাঁচার প্রয়োজন পড়ে। কিন্তু খাঁচ না থাকায় বাঘটিকে উদ্ধার করা সম্ভব হচ্ছিল না। এতে বাঘটি ধীরে ধীরে চরম অসুস্থের দিকে যাচ্ছিল। বাঘটির অবস্থা দেখে অপেক্ষা করতে পারেননি বনকর্মীরা। নিজেদের জীবনের পরোয়া না করে বাঘটি উদ্ধার করে মোটরসাইকেলে চাপিয়ে প্রথমে বন দফতরে নেন তারা। পরে বাঘটি হাসপাতালে নেয়া হয়। সেখানে সুস্থ হলে বাঘটিতে আবারো বনে ছেড়ে দেয়া হয়।

ডেইলি বাংলাদেশ/এমকেএ