Alexa জীবন বাঁচাতে নম্বর দেখে ব্যবহার করুন প্লাস্টিক পণ্য

জীবন বাঁচাতে নম্বর দেখে ব্যবহার করুন প্লাস্টিক পণ্য

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১০ ১৩ ডিসেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রমণীদের শাড়ি গয়নার পাশাপাশি ঘর সাজানোর জিনিসের প্রতি আগ্রহও কম নয়। সাধ্যের মধ্যে থেকে নিজের ঘরকে এমনকি নিত্য প্রয়োজনীয় জিনিসগুলো তারা ঠিকই খুঁজে নেন।

মাটি, কাঁচ বা সিরা্মিকের পাশাপাশি এখন প্লাস্টিকের তৈরি বিভিন্ন পণ্য রয়েছে নিত্য ব্যবহারের তালিকায়। অন্যগুলোর তুলনায় সস্তা ও সহজলভ্য হওয়ায় দিন দিন এর ব্যবহার বেড়েই চলেছে। 

তবে জানেন কি? একটি প্লাস্টিক পণ্য আপনি কতদিন বা কতবার ব্যবহার করতে পারবেন। এটি কতদিন পর্যন্ত ব্যবহার করা স্বাস্থ্যসম্মত? আমরা অনেকেই হয়তো জানি না। তবে এ থেকে আপনি পড়তে পারেন মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে। একটু খেয়াল করলেই খুব সহজেই এটি জানতে পারবেন।     
 
প্রতিটি প্লাস্টিকের বোতল বা পাত্রের নিচে ত্রিভুজাকৃতি ছাঁচের মধ্যে কিছু নম্বর লেখা থাকে। এই নম্বরই হল সংকেত, যা প্লাস্টিকের তৈরি এই পণ্যটি  কতদিন বা কত বার ব্যবহার করা উচিত তা বুঝিয়ে দেয়। সহজেই বুঝে নিতে জেনে নিন কৌশল-     
   
* ত্রিভুজের মধ্যে যদি ‘১’ লেখা থাকে তাহলে তার অর্থ হল, এই পাত্রটি পলিথাইলিন টেরেপথ্যালেট জাতীয় পলিথিন দিয়ে তৈরি। অর্থাৎ এই প্লাস্টিকের পাত্রগুলো মাত্র একবারই ব্যবহারযোগ্য। একবারের বেশি এগুলো ব্যবহার করা মোটেই স্বাস্থ্যকর নয়।

* যদি পাত্রের নিচের ত্রিভুজের মধ্যে ‘২’লেখা থাকে তাহলে তা দিয়ে বুঝায় পাত্রটি ঘন, অস্বচ্ছ পলিথিন বা এইচডিপিই জাতীয় পলিথিন দিয়ে তৈরি। এই জাতীয় পলিথিন দিয়ে শ্যাম্পু, ডিটারজেন্ট, টয়লেট ক্লিনারের বোতল তৈরি হয়। এগুলোতে খাবার বা কোনো রকম পানীয় রাখা একেবারেই স্বাস্থ্যকর নয়।  

পণ্যের নিচে এভাবেই নম্বর দেয়া থাকে* পাত্রের নিচে ত্রিভুজের মধ্যে যদি ‘৩’লেখা থাকলে বুঝতে হবে, এই ধরনের পাত্র পলিভিনিল ক্লোরাইড বা পিভিসি দিয়ে তৈরি। খাবারের শক্ত মোড়ক বা রান্নার তেলের পাত্র এই জাতীয় পলিথিন দিয়ে তৈরি করা হয়। একবারের বেশি এগুলো ব্যবহার করা মোটেই স্বাস্থ্যকর নয়।

* যদি পাত্রের নিচে ‘৪’লেখা থাকে তাহলে তার মানে, এই ধরনের পাত্র এলডিপিই জাতীয় পলিথিন দিয়ে তৈরি। এই ধরনের পাত্রে একাধিকবার পানীয় বা খাবার রাখা যেতে পারে। তবে সপ্তাহ খানেকের বেশি ব্যবহার না করাই ভালো।  

* ত্রিভুজের মধ্যে যদি ‘৫’ লেখা থাকে তাহলে তা দিয়ে বুঝায়, এই ধরনের পাত্র ব্যবহার করা একেবারে নিরাপদ। সাধারণত সসের বোতল, পানির বোতল বা সিরাপের বোতল এই জাতীয় পলিথিন দিয়ে তৈরি করা হয়ে থাকে। 

* পাত্রের নিচে যদি ‘৬’লেখা থাকলে তার অর্থ হল, এই ধরনের পাত্র পলিস্টিরিন বা স্টাইরোফোম জাতীয় উপাদান দিয়ে তৈরি। এই জাতীয় পলিথিন দিয়ে তৈরি পাত্রে খাবার গরম করা মোটেই স্বাস্থ্যকর নয়। আর বেশি ব্যবহার না করাই ভালো। 

* যদি পাত্রের নিচে ত্রিভুজের মধ্যে ‘৭’লেখা থাকে তাহলে তা দিয়ে বুঝায়, এই ধরনের পাত্র ব্যবহার করা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর ও ঝুঁকিপূর্ণ। খাবার বা কোনো রকম পানীয় রাখা একেবারেই উচিত নয়।  

ডেইলি বাংলাদেশ/জেএমএস