Alexa পৃথিবীর এই স্থানে জীবন নিয়ে পৌঁছানো যাবে না!

পৃথিবীর এই স্থানে জীবন নিয়ে পৌঁছানো যাবে না!

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:০৩ ২৪ নভেম্বর ২০১৯   আপডেট: ১৩:২৪ ২৪ নভেম্বর ২০১৯

ডলোল অঞ্চলের অংশ বিশেষ। ছবি: সংগৃহীত

ডলোল অঞ্চলের অংশ বিশেষ। ছবি: সংগৃহীত

পৃথিবীতে একটি রহস্যময় স্থানের সন্ধান পাওয়া গেছে। সেখানে জীবন নিয়ে কেউই পৌঁছাতে পারবে না! একদল বিজ্ঞানীদের গবেষণায় এমনই একটি জায়গার সন্ধান মিলেছে। এই রহস্যময় স্থানটি ইথিওপিয়ায় অবস্থিত। খবর -এনডিটিভি।

'নেচার ইকোলজি এন্ড ইভ্যালুয়েশন' নামে একটি পত্রিকায় এই গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, কোনো কারণে পৃথিবীতে প্রাণী জগতের ধ্বংস হতে পারে। বিজ্ঞানীরা সেই সম্ভাবনাগুলিকে খুঁজে বের করতেই এই অনুসন্ধানে নামেন। 

জানা গেছে, ইথিওপিয়ার ডলোল (Dallol Geothermal Field in Ethiopia) নামক উত্তপ্ত এলাকাটি বেশ গরম। এখানকার পানির মধ্যে প্রচুর পরিমাণে খার মিশে রয়েছে। এ কারনেই সেখানে বেঁচে থাকার বা জীবনের সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। এই ঝিলের মধ্যে কোনো মাইক্রো প্রাণের সন্ধানও পাওয়া যায়নি।  

'স্পেনিশ ফাউন্ডেশন ফর সায়েন্স এন্ড টেকনোলজি'র (এফইসিওয়াইটি) বিজ্ঞানীরা জানান, ডালল অঞ্চলটি নুনা ভরা আগ্নেয়গিরির মুখ অর্থাৎ ক্রেটরের ওপর অবস্থিত। প্রচন্ড গরমের জন্য ওই আগ্নেয়গিরির মুখ থেকে ক্রমাগত ফুটন্ত জল ও বিষাক্ত গ্যাস নির্গত হতে থাকে।

তারা আরো জানান, শীতকালেও ওই অঞ্চলের তাপমাত্রা ৪৫ ডিগ্রী সেলসিয়াসের বেশি থাকে। এটি পৃথিবীতে অবস্থিত সবচেয়ে উষ্ণ এলাকার মধ্যে অন্যতম। বিজ্ঞানীদের মতে, এখানে প্রচন্ড খার ও এসিডযুক্ত পানি পাওয়া যায়। 

বিজ্ঞানীরা জানান, এই এলাকা একেবারেই মঙ্গল গ্রহের মতো। এখানকার পানি এতটাই বিষাক্ত যে, কোনো মাইক্রো প্রাণের সম্ভাবনা পাওয়া যায় না। এই এলাকাকে তারা অগ্নিগর্ভ বলেই বিবেচনা করছেন।

ডেইলি বাংলাদেশ/জেডআর