Alexa জীবনের নতুন অধ্যায় শুরু করতে কানাডায় প্রিন্স হ্যারি

জীবনের নতুন অধ্যায় শুরু করতে কানাডায় প্রিন্স হ্যারি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:০১ ২১ জানুয়ারি ২০২০   আপডেট: ১৭:১৯ ২১ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাজপরিবারের দায়িত্ব ও বিলাসী জীবন-যাপন ছেড়ে সাধারণ মানুষের মতো নতুন জীবন শুরু করতে কানাডায় পাড়ি জমিয়েছেন ডিউক অব সাসেক্স ব্রিটিশ প্রিন্স হ্যারি।  

মঙ্গলবার স্থানীয় সময় সকালে তিনি কানাডার ভ্যাঙ্কুভার বিমানবন্দরে পৌঁছান বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। সেখানে তিনি স্ত্রী ডাচেস অব সাসেক্স মেগান মার্কেল ও আট মাসের শিশুপুত্র আর্চির সঙ্গে মিলিত হন।

এর আগে রাজপরিবারের অভ্যন্তরীণ দ্বন্দের কারণে দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন প্রিন্স হ্যারি ও মেগান মার্কেল। পরবর্তীতে এক বক্তব্যে তিনি জানান, ‘সরে দাঁড়ানো ছাড়া আর কোনো উপায় ছিলো না।’

সামনের গ্রীষ্ম থেকে সাসেক্সে রাজপরিবারের কোনো সদস্য আর পূর্ণকালীন দায়িত্বে থাকছে না।

রাজপরিবার ছেড়ে আসায় হ্যারি-মেগান তাদের রাজকীয় কোনো পদবি আর ব্যবহার করতে পারবেন না। এছাড়া কোনো রাজকীয় দায়িত্ব পালন, সামরিক নিয়োগসহ রানিকে প্রতিনিধিত্বও আর তারা করবেন না।

শনিবার রানি দ্বিতীয় এলিজাবেথসহ রাজপরিবারের জেষ্ঠ্য সদস্যদের উপস্থিতিতে অনুষ্ঠিত এক বৈঠকের পর এই নতুন সিদ্ধান্তগুলো জানানো হয়।

সোমবার ব্রিটেন-আফ্রিকা বিনেয়োগ সম্মেলনে যোগদান করেন প্রিন্স হ্যারি। সেখানে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গেও সাক্ষাৎ করেন তিনি। এরপর আরো কিছু বৈঠকে যোগদেন তিনি। ব্রিটিশ রাজপরিবারের সদস্য হিসেবে এগুলোই তার সর্বশেষ বৈঠক।

এরপর লন্ডনের হিথ্রো বিমানবন্দর থেকে কানাডার উদ্দেশ্যে রওনা দেন তিনি।

ডেইলি বাংলাদেশ/মাহাদী