জি-৭ সম্মেলনে ট্রাম্পের আমন্ত্রণ প্রত্যাখ্যান করলেন মেরকেল

জি-৭ সম্মেলনে ট্রাম্পের আমন্ত্রণ প্রত্যাখ্যান করলেন মেরকেল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৪৭ ৩০ মে ২০২০   আপডেট: ১১:৫৯ ৩১ মে ২০২০

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

বিশ্ব নেতাদের জি-৭ সম্মেলনে অংশ নিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। করোনা পরিস্থিতির মধ্যেও যুক্তরাষ্ট্রে এ সম্মেলন আয়োজনের কথা জানান ট্রাম্প।

জার্মান সরকারের এক মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, জি-৭ সম্মেলনে সশরীরে উপস্থিত হবেন না মেরকেল। আগামী জুন মাসের শেষের দিকে যুক্তরাষ্ট্রে জি-৭ এর সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

জুনের শেষ দিকে জি-৭ সম্মেলন ভিডিও কনফারেন্সের মাধ্যমে আয়োজন হবে বলে জানানো হয়েছিল। তবে গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনা পরিস্থিতিতেও সবার সরাসরি অংশগ্রহণে জি-৭ সম্মেলন আয়োজনের ইঙ্গিত দেন। 

ট্রাম্প জানান, তিনি হোয়াইট হাউসে এই সম্মেলনের একটি অংশ আয়োজন করতে পারেন। এছাড়া বাকিটা ক্যাম্প ডেভিডে অনুষ্ঠিত হতে পারে বলে জানান তিনি।

জার্মান সরকারের ওই মুখপাত্র জানান, এখন পর্যন্ত করোনাভাইরাসের সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে ওয়াশিংটনে এ সম্মেলনে অংশ নেয়ার জন্য ব্যক্তিগতভাবে প্রস্তুত নন অ্যাঙ্গেলা মেরকেল। তিনি আরো জানান, এই সম্মেলনে আমন্ত্রণের জন্য ট্রাম্পকে ধন্যবাদ জানিয়েছেন জার্মান চ্যান্সেলর।

হোয়াইট হাউস জানিয়েছে, জুনের শেষের দিকে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাওয়া জি-৭ সম্মেলনের মাধ্যমে বৈশ্বিক লকডাউন দশা থেকে বেরিয়ে আসার সুবর্ণ সুযোগ তৈরি হবে। এর আগে, গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জানান, জি-৭ সম্মেলনে সদস্য দেশগুলোর প্রধানরা স্বশরীরে ওয়াশিংটনে হাজির হবেন বলে প্রত্যাশা করছেন তিনি।

সূত্র- আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/এসএমএফ/আরএএইচ