জাসমির অয়েলের এমডি কারাগারে

জাসমির অয়েলের এমডি কারাগারে

চট্টগ্রাম প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৬:৫০ ২৬ ফেব্রুয়ারি ২০২০  

ছবি : ডেইলি বাংলাদেশ

ছবি : ডেইলি বাংলাদেশ

ভেজাল সয়াবিন তেল বাজারজাতের দায়ে মেসার্স জাসমির সুপার অয়েল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জহির আহাম্মদকে কারাগারে পাঠিয়েছে আদালত।

মঙ্গলবার চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু ছালেম মোহাম্মদ নোমানের আদালত এ আদেশ দেয়।

বিষয়টি নিশ্চিত করে সহকারী পুলিশ কমিশনার (প্রসিকিউশন) কাজী শাহাবুদ্দিন আহমেদ বলেন, ভেজাল সয়াবিন তেল সংরক্ষণ ও বাজারজাতের মামলায় জামিন নামঞ্জুর করে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক জহির আহাম্মদকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয় আদালত। এর আগে আদালতে হাজির না হওয়ায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল।

গত বছরের ২০ অক্টোবর ভেজাল তেল বাজারজাতের অভিযোগে পিউর ফুড কোর্টে মামলাটি করেন বিএসটিআই’র চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক মো. শওকত ওসমান। 

এতে বলা হয়, জাসমির ব্রান্ডের বাজারজাত করা সয়াবিনে ভিটামিন ‘এ’ ১৫ থেকে ৩০ মিলিগ্রাম থাকার স্ট্যান্ডার্ড মান নির্ধারণ থাকলেও বিএসটিআই’র পরীক্ষায় তা পাওয়া গেছে মাত্র ৪ দশমিক ২৭ মিলিগ্রাম। 

এতে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) আইন-২০১৮ এর ১৫ ও ২১ ধারার পরিপন্থী কার্যকলাপ পরিলক্ষিত হয়, যা উক্ত আইনের ২৭ ও ২৯ ধারা মোতাবেক শাস্তিযোগ্য অপরাধ। 

এছাড়া ভোজ্যতেলে ভিটামিন এ সমৃদ্ধ আইন-২০১৩ এর ৪(১) ও ৪(২) ধারা পরিপন্থী কার্যকলাপ পরিলক্ষিত হয়। যা উক্ত আইনের ১৬(১) ও ১৬(২) ধারা মোতাবেক শাস্তিযোগ্য অপরাধ।

ডেইলি বাংলাদেশ/জেএইচ