জাল ভিসা থেকে সাবধান!
Best Electronics

জাল ভিসা থেকে সাবধান!

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:২৯ ৮ মে ২০১৯   আপডেট: ১৪:৫৬ ৮ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভ্রমণের জন্য এক দেশ থেকে অন্য দেশে যেতে ভিসা ছাড়া কোনো উপায় নেই! আর এই কারণেই অনেক সময় ভিসা করাতে গিয়ে আপনাকে বিপাকে পড়তে হয়। সঠিক ও জাল ভিসা না চেনার কারণে পড়তে পারেন সমস্যায়। তাই জাল ভিসা নিয়ে যেন আপনাকে বিপদে না পড়তে হয় তার জন্য জেনে নিন কিছু জরুরি বিষয়-

অ্যাম্বাসি
জানেন কি, প্রত্যেক দেশের অ্যাম্বাসিতে পরামর্শ ডেস্ক রয়েছে। তাই আপনি যে দেশে যেতে চান ওই দেশের অ্যাম্বাসিতে থেকে সহজেই পরামর্শ নিতে পারেন। তারা আপনাকে কখনো ভুল তথ্য দেবেননা। এছাড়া সম্ভব হলে সরাসরি কোনো প্রতিষ্ঠান ভিজিট করে প্রধান কর্মকর্তার সঙ্গে কথা বলুন। এক্ষেত্রেও আপনি সঠিক তথ্যটি পেয়ে যাবেন।

ভিসা কনসাল্টিং ফার্ম
ভিসার জন্য অনেক কনসাল্টিং ফার্ম আছে। প্রথমে ভালো একটি ভিসা কনসাল্টিং ফার্ম বেছে নিন। তবে যতদূর সম্ভব দালাল থেকে দূরে থাকুন। এছাড়া ভ্রাম্যমাণ কোনো অফিস বা ব্যক্তি বা ভার্চুয়াল কোনো ব্যক্তিদের কাছ থেকে সহায়তা নেয়া থেকে বিরত থাকুন।

ইলেকট্রনিক ভিসা 
ইলেকট্রনিক ভিসা বাংলাদেশি পাসপোর্ট হোল্ডারদের জন্য প্রযোজ্য নয়। তাই ইলেকট্রনিক ভিসার মাধ্যমে আপনি প্রতারিত হতে পারেন। সুতরাং এই ধরনের ভিসার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করুন। 

ভিসা তথ্যের জন্য ওয়েবসাইট
ওয়েবসাইট সব দেশের ভিসা সম্পর্কিত তথ্য দেয়া রয়েছে। এই ওয়েবসাইটে ভিসা আবেদনের জন্য সব প্রয়োজনীয় তথ্য ও আবেদনের ফর্ম দেয়া আছে। এছাড়া এসব ওয়েবসাইট থেকে আপনি প্রয়োজনীয় সব তথ্যের বিস্তারিত জানতে পারবেন। 

ডেইলি বাংলদেশ/এএ/জেএমএস

Best Electronics