Alexa ‘জাল’ প্রতিরোধে ১০০০ টাকার নতুন নোট

‘জাল’ প্রতিরোধে ১০০০ টাকার নতুন নোট

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৩৮ ২১ মে ২০১৯  

জাল নোট প্রতিরোধ এবং ব্যাংক নোটের নিরাপত্তা সুদৃঢ় করার জন্য বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত ডিজাইনের ১০০০ টাকার নতুন নোট বাজারে আসছে। আগামী ২৩ মে এ নোট ইস্যু করা হবে।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

গভর্নর ফজলে কবিরের সই করা ১৬০ মিমি X ৭০ মিমি পরিমাপের ১০০০ টাকা মূল্যমানের ব্যাংক নোটটি বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরবর্তীতে ব্যাংকটির অন্যান্য অফিস থেকে ইস্যু করা হবে। নতুন নিরাপত্তা সুতাটি প্রচলিত নোট অপেক্ষা উন্নততর। এর কারিগরী প্রযুক্তিও নতুন, যা জাল প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

নতুন প্রচলিত এ নোটটিতে বিদ্যমান ১০০০ টাকা মূল্যমান ব্যাংক নোটের রং এবং ডিজাইন অপরিবর্তিত রেখে শুধুমাত্র নোটের সম্মুখভাগের বামপাশের নিরাপত্তা সুতাটি পরিবর্তন করা হয়েছে। 

নতুন এ নিরাপত্তা সুতাটি ৪ মিমি প্রশস্থ এবং নোটে নিরাপত্তা সুতার ৪টি অংশ (উইন্ডো) দৃশ্যমান থাকবে। 

নোটটি বিভিন্ন দিকে ঘুরালে বা কাত  করলে সুতার রং সোনালী থেকে হালকা সবুজ এবং গাঢ় সবুজ দৃশ্যমান হবে। অর্থাৎ, আলোর অবস্থান ও কৌণিক ভিন্নতার কারণে সুতাটির রং পরিবর্তিত হবে এবং ক্রোকোডাইল প্যাটার্নগুলো কেন্দ্রীভূত ও বিকেন্দ্রীভূত হতে থাকবে। 

এছাড়া নিরাপত্তা সুতার উপর ‌‌‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ সোনালী রঙে খচিত রয়েছে ও বাংলায় সাদা রঙে ‘১০০০ টাকা’ লেখা রয়েছে; যা কিছু ক্ষেত্রে নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ ও আংশিক এবং কিছু ক্ষেত্রে নিরাপত্তা সুতার ভিতরে অবস্থান করবে। নতুন নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে উঠানো সম্ভব হবে না। 

নোটের রং, ডিজাইন ও অন্যান্য সব নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, ওভিআই কালিতে লেখা ‘১০০০’, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ৫টি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা, লুকানো ছাপা, নোটের পিছনের দিকে ইরিডিসেন্ট স্ট্রাইপ ইত্যাদি) অপরিবর্তিত থাকবে।

প্রচলনে দেয়া নতুন এই নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১০০০ টাকা মূল্যমানের অন্যান্য নোটসমূহ (শহীদ মিনার ও কার্জন হলের ছবি সম্বলিত হালকা লাল রঙের নোট এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত হালকা বেগুনী রংয়ের নোট) বৈধ ব্যাংক নোট হিসেবে যুগপৎ চালু থাকবে। 

ডেইলি বাংলাদেশ/এসএস/এসআই

Best Electronics

Best Electronics