Alexa জাপানে হাগিবিসের আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৭৪

জাপানে হাগিবিসের আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৭৪

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৫৮ ১৬ অক্টোবর ২০১৯   আপডেট: ১৪:০১ ১৬ অক্টোবর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাপানে প্রলয়ঙ্কারী সুপার টাইফুন হাগিবিসের আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৭৪ জনে দাঁড়িয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছে অন্তত আরো ১১ জন। 

টাইফুনটি তাণ্ডব চালানোর চারদিন পরও নিখোঁজদের সন্ধানে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে বলে জাপানি সংবাদমাধ্যম এনএইচকে জানিয়েছে। 

দেশটিতে গেল ৬০ বছরের মধ্যে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী টাইফুন ছিলো এটি। মূলত ঝড়ের আঘাতে বিধ্বস্ত বাড়িঘরের নিচে চাপা পড়ে ও প্রবল বৃষ্টিপাতে নদ-নদীর পানি বেড়ে সৃষ্ট বন্যা ও ভূমিধসে এই প্রাণহানীর ঘটনা ঘটেছে। 

শনিবার সন্ধ্যায় টাইফুন হাগিবিস জাপানের প্রধান দ্বীপ হনশুর পূর্ব উপকূল দিয়ে স্থলে উঠে এসে দেশটির মধ্য ও পূর্বাঞ্চলজুড়ে তাণ্ডব চালায়। শক্তিশালী এ টাইফুনটির কেন্দ্র সরাসরি রাজধানী টোকিওর ওপর দিয়ে এগিয়ে যায়। 

টাইফুনের আঘাতে জাপান জুড়ে আহত হয়েছে অন্তত ২২০ জন। এছাড়া হনশু দ্বীপের উত্তরপূর্বাঞ্চলীয় ৫২টি নদীর পানি বেড়ে বন্যা হয়েছে।

টোকিওর উত্তরে ফুকুশিমা অঞ্চলে সবচেয়ে বেশি হতাহত ও ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে। অঞ্চলটির বাসিন্দারা বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত আসবাবপত্র ও আবর্জনা রাস্তায় এনে জড়ো করতে শুরু করেছেন। নিজেদের বাড়ি পরিষ্কার করতে অক্ষম অনেক বৃদ্ধ এখনও আশ্রয়কেন্দ্রগুলোতে রয়ে গেছেন।

দুর্যোগের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে সরকার ৬৫ লাখ ডলার ব্যয় করবে বলে দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে জানিয়েছেন।

সূত্র : রয়টার্স

ডেইলি বাংলাদেশ/মাহাদী