জাপানি প্রমোদতরী থেকে যাত্রীদের ফিরিয়ে নেবে ব্রিটেন

জাপানি প্রমোদতরী থেকে যাত্রীদের ফিরিয়ে নেবে ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২৮ ২০ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাপানের ইয়োকোহামা বন্দরে পৃথক করে রাখা ডায়মন্ড প্রিন্সেস থেকে এবার ব্রিটিশ যাত্রীদের দেশে ফেরত নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন। করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে গত দুই সপ্তাহ ধরে সেই প্রমোদতরীতিকে আলাদা রাখা হয়েছে।

ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশে ফেরার পর আরো ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখা হবে এসব নাগরিকদের। তাদের থাকার জন্য উত্তর ইংল্যান্ডের লিভারপুলের কাছে অ্যারো পার্ক হাসপাতালে পৃথক ব্যবস্থা করা হয়েছে।

গত ৩ ফেব্রুয়ারি ব্রিটিশ পতাকাবাহী ডায়মন্ড প্রিন্সেস প্রমোদতরীটি তিন হাজার ৭০০ যাত্রী নিয়ে টোকিওর নিকটস্থ ইয়োকোহামা বন্দরে পৌঁছায়। সেখানে থাকা এক ব্যক্তির শরীরে এ ভাইরাস ধরা পড়ার পর তাকে হংকংয়ে নামিয়ে দেয়া হয়। সেখানে থাকা প্রায় ছয় শতাধিক যাত্রীর শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। 

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, যাত্রীদের নেয়া ফেরা ফ্লাইটটি টোকিও থেকে ছেড়ে যাবে। আর কোনো ব্রিটিশ নাগরিক যদি দেশে ফিরতে চায় তবে তাদের যোগাযোগ করার জন্যেও বলেছেন তিনি। এছাড়া যেসব ব্রিটিশ নাগরিক জাপানে থাকতে ইচ্ছুক তাদের প্রতি ব্রিটেনের সমর্থন অব্যাহত থাকবে বলেও আশ্বস্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী।

সূত্র- রয়টার্স

ডেইলি বাংলাদেশ/এসএমএফ