‘জাতীয় সঞ্চয়স্কিম অনলাইন ম্যানেজমেন্ট সিস্টেম’ চালু জুলাইয়ে 
Best Electronics

‘জাতীয় সঞ্চয়স্কিম অনলাইন ম্যানেজমেন্ট সিস্টেম’ চালু জুলাইয়ে 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৪০ ৪ এপ্রিল ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

আগামী অর্থবছরের (২০১৯-২০) প্রথম দিন অর্থাৎ ১ জুলাই থেকে ‘জাতীয় সঞ্চয়স্কিম অনলাইন ম্যানেজমেন্ট সিস্টেম’ চালু করছে সরকার। সেই সঙ্গে সঞ্চয়স্কিমের সুদ ও আসল বিইএফটিএন এর মাধ্যমে সরাসরি গ্রাহকের ব্যাংক হিসেবে পাঠাতে হবে। 

বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগ। প্রজ্ঞাপনটি সঞ্চয়পত্র বিক্রয়কারী সব তফসিলি ব্যাংক, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক-প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।     

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘সরকারি ব্যয় ব্যবস্থাপনা শক্তিশালীকরণ: অগ্রাধিকার কার্যক্রমসমূহের ধারাবাহিকতা রক্ষা (পিইএমএস)’ বিষয়ক কর্মসূচির আওতায় প্রণীত ‘জাতীয় সঞ্চয়স্কিম অনলাইন ম্যানেজমেন্ট সিস্টেম’ চালুর বিষয়ে নিম্নবর্ণিত নির্দেশনা অনুসরণ করার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হলো। সিস্টেমটি চলতি বছরের মার্চ মাসের মধ্যে ঢাকা মহানগরীতে, এপ্রিল মাসের মধ্যে বিভাগীয় শহর ও জুন মাসের মধ্যে দেশের অন্যান্য স্থানে অবস্থিত সব দফতরে চালু করতে হবে। 

আগামী ১ জুলাই থেকে এ সিস্টেমের আওতাবহির্ভূতভাবে সঞ্চয়স্কিম লেনদেনকারী প্রতিষ্ঠানগুলো কোনো সঞ্চয়স্কিম লেনদেন না করার অনুরোধ করা হলো।
  
১ জুলাই থেকে এ সিস্টেম থেকে প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী দৈনিক বিক্রির বিবরণীর ভিত্তিতে সংশ্লিষ্ট বাণিজ্যিক ব্যাংকের হিসেব ডেবিট করে সরকারি হিসেবে ক্রেডিটকরণ এবং সঞ্চয়স্কিমের সুদ ও আসল বিইএফটিএন-এর মাধ্যমে সরাসরি গ্রাহকের ব্যাংক হিসেবে পাঠানো নিশ্চিত করতে হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। 

ডেইলি বাংলাদেশ/এসএস/এমআরকে

Best Electronics