Alexa জাতীয় শোক দিবস বৃহস্পতিবার

জাতীয় শোক দিবস বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:২৭ ১৪ আগস্ট ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস আগামীকাল বৃহস্পতিবার। যথাযথ রাষ্ট্রীয় মর্যাদায় দিবসটি পালন করা হবে।

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদের সদস্যবর্গসহ বিভিন্ন স্তরের জনসাধারণ ওই দিন ধানমন্ডি-৩২ নম্বরের বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন।

পরে ঢাকার বনানী কবরস্থানে শাহাদত বরণকারী জাতির পিতার পরিবারের সদস্য ও অন্য শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও দোয়া করবেন প্রধানমন্ত্রী।

এরপর সকাল ১০টায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করবেন শেখ হাসিনা। সেখানে ফাতেহা পাঠ, সশস্ত্র বাহিনীর গার্ড অব অনার প্রদান ও মোনাজাত অনুষ্ঠিত হবে। পাশাপাশি, সমাধিস্থলে বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হবে।

এছাড়া, সারাদেশের মসজিদগুলোতে বাদ জোহর বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে। মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্য ধর্মীয় প্রতিষ্ঠানে সুবিধাজনক সময়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে।

অন্যদিকে, বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি টেলিভিশন ও রেডিও বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। জাতীয় দৈনিক ও সাময়িকীতে ক্রোড়পত্র প্রকাশ, পোস্টার বিতরণ ও বঙ্গবন্ধুর ওপর প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে। সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ, অধিদফতর ও সংস্থা জাতীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে কর্মসূচি পালন করবে।

জাতীয় শোক দিবসকে কেন্দ্র করে ১৫ আগস্ট রাজধানীতে যান চলাচলে সড়কে বিশেষ নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। 
জানা গেছে, এদিন ধানমন্ডি ৩২ এর চারদিকে রাস্তায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে। এছাড়া ১৫ আগস্ট ভোরবেলা থেকে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত ধানমন্ডি ২৭ নম্বর পূর্ব মাথা থেকে রাসেল স্কয়ার ও কলাবাগান হয়ে ধানমন্ডি ২ নম্বর রোড ক্রসিং পর্যন্ত (মিরপুর রোড) বন্ধ থাকবে। 

ডিএমপি জানিয়েছে, ১৫ আগস্ট প্রয়োজনে গাবতলীর দিক থেকে মিরপুর রোড দিয়ে আসা পরিবহনগুলো মানিক মিয়া অ্যাভিনিউ থেকে বাঁয়ে মোড় নিয়ে ফার্মগেটের দিকে, নিউমার্কেটগামী গাড়িগুলোকে ধানমন্ডি-২৭ নম্বর পূর্ব মাথা থেকে ২৭ নম্বর রোড পশ্চিম মাথা হয়ে সাত মসজিদ রোড-ধানমন্ডি ২ নম্বর রোড, সিটি কলেজ হয়ে সায়েন্স ল্যাবরেটরির দিকে ডাইভারশন দেয়া হতে পারে।

এছাড়া ১৫ আগস্ট শোক দিবসের অনুষ্ঠানে আসা অতিথিদের যানবাহন সুষ্ঠুভাবে চলাচল ও যানজট এড়াতে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর এলাকায় চলাচলরত গাড়ির চালক বা ব্যবহারকারীদের এদিন ভোর থেকে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত উল্লেখিত পথ অনুসরণের জন্য অনুরোধ জানিয়েছে ডিএমপি।

১. মিরপুর গাবতলী থেকে আসা রাসেল স্কয়ার-আজিমপুর অভিমুখী যাত্রীবাহী যানবাহন মানিক মিয়া অ্যাভিনিউ-ধানমন্ডি ২৭ নম্বরের ডানে মোড় নিয়ে শংকর-জিগাতলা-সায়েন্স ল্যাব হয়ে গন্তব্যে পৌঁছাবে।

২. নিউমার্কেট ও সায়েন্স ল্যাব থেকে আসা রাসেল স্কয়ার অভিমুখী যাত্রাবাহী যানবাহন ধানমন্ডি ২ নম্বর রোড থেকে বাঁয়ে মোড় নিয়ে জিগাতলা-শংকর হয়ে গন্তব্যে পৌঁছাবে।

৩. রেইনবো এফডিসি থেকে আসা রাসেল স্কয়ার অভিমুখী যাত্রীবাহী বাস সোনারগাঁও ক্রসিং থেকে বাঁয়ে মোড় নিয়ে বাংলামোটর দিয়ে শাহবাগ হয়ে গন্তব্যে পৌঁছাবে।

৪. আমন্ত্রিত অতিথিদের আসা–যাওয়ার পথ-মানিক মিয়া অ্যাভিনিউ-ধানমন্ডি ২৭-মেট্রো শপিং মল থেকে ডানে মোড়-আহসানিয়া মিশন ক্রসিং থেকে বাঁয়ে মোড়-৩২ নম্বরের পশ্চিম প্রান্তে পৌঁছাবে।

পার্কিং

৩২ নম্বর ব্রিজের উত্তরের ১১ নম্বর সড়কের উত্তর ও পশ্চিম পার্শ্বে (পতাকাবাহী, পিজিআর, এসএসএফ, ফায়ার সার্ভিস, বাহিনীর প্রধানসহ আইজিপি ও সচিব পদমর্যাদার সকল গাড়ি)।

৩২ নম্বর ব্রিজের দক্ষিণে পূর্ব ও পশ্চিম পার্শ্বে সাংসদসহ রাজনৈতিক নেতাদের সব গাড়ি।

আহসানিয়া মিশনের উত্তরের রাস্তা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সব গাড়ি।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

Best Electronics
Best Electronics