Alexa জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার নিবন্ধন করবেন যেভাবে

জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার নিবন্ধন করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৮:২৩ ১৪ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

‌‘অবাক হচ্ছে বিশ্ব এবার, বাংলার শিশুরা প্রোগ্রামার’ স্লোগান নিয়ে শুরু হচ্ছে জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা। বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও এই আয়োজন করেছে তথ্যপ্রযুক্তি বিভাগ ও ইয়ং বাংলা। ইতোমধ্যে নিবন্ধন শুরু হয়েছে, চলবে ২৬ মে পর্যন্ত। আগ্রাহীরা >>>এই ঠিকানায়<<< গিয়ে নিবন্ধন করতে পারবেন। 

জেলা পর্যায়ে ২০০টি শেখ রাসেল ডিজিটাল ল্যাবে প্রশিক্ষণ ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। যেকোনো বিদ্যালয়ের তৃতীয় থেকে পঞ্চম শ্রেণীর জন্য ‘স্ক্র্যাচ’ এবং ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা ‘পাইথনের প্রোগ্রামিং’ নিয়ে এসব ভেন্যু থেকে অংশগ্রহণ করতে পারবে। এর আগে প্রোগ্রামিং প্রতিযোগিতাটিতে একাদশ এবং দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরাও অংশ নিতে পারলেও এবার থেকে আর সেটি পারবে না। তবে সদ্য মাধ্যমিক পাশ করা শিক্ষার্থীরা চাইলে অংশ নিতে পারবেন বলে জানায় আয়োজকরা। 

প্রতি জেলা থেকে একটি দলকে বিজয়ী ঘোষণা করা হবে এবং সকল জেলা হতে প্রাপ্ত বিজয়ীদের নিয়ে পরবর্তীতে দুই দিনব্যাপী স্ক্র্যাচ এবং পাইথনের জন্য দুটি ভিন্ন জাতীয় ক্যাম্পের আয়োজন করা হবে। প্রতিটি জাতীয় ক্যাম্পের প্রথম দিনে প্রশিক্ষণ এবং দ্বিতীয় দিনে জাতীয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। জাতীয় ক্যাম্পের তারিখ ও সময় পরবর্তীতে জানানো হবে।

ডেইলি বাংলাদেশ/এনকে

Best Electronics
Best Electronics