Alexa জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ীদের কী দেয়া হয়?

জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ীদের কী দেয়া হয়?

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:০৮ ১০ ডিসেম্বর ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

চলচ্চিত্রশিল্পে গৌরবোজ্জ্বল ও অসাধারণ অবদানের জন্য শিল্পী-কলাকুশলীরা পেয়ে থাকেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ১৯৭৫ সাল থেকে এই পুরস্কার দেয়া হচ্ছে রাষ্ট্রীয়ভাবে। চলচ্চিত্র অঙ্গনের জন্য এটিই সর্বোচ্চ পুরস্কার। এ কারণে অভিনয়শিল্পী থেকে শুরু করে চলচ্চিত্রসংশ্লিষ্ট ব্যক্তিরা মুখিয়ে থাকেন এই সম্মানের জন্য।

গত রোববার একই সঙ্গে ২০১৭ (৪২তম) ও ২০১৮ (৪৩তম) সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হয়। অনেকেরই প্রশ্ন, পুরস্কার হিসেবে গুণী শিল্পী ও কলাকুশলীদের কী দেয়া হয়? তথ্য মন্ত্রণালয় সূত্র মতে, এই বছর পুরস্কার হিসেবে ১৮ ক্যারেট মানের ১৫ গ্রাম স্বর্ণের একটি পদকের রেপ্লিকা দেয়া হয়েছে। সঙ্গে ছিল একটি সম্মাননাপত্র।

অর্থও দেয়া হয় পুরস্কারজয়ীদের। আজীবন সম্মাননাপ্রাপ্তকে নগদ দেয়া হয় ৩ লাখ টাকা। সেরা অভিনেতা ও অভিনেত্রীকে নগদ ২ লাখ টাকা করে প্রদান করা হয়। শ্রেষ্ঠ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রযোজক ও পরিচালককে দেয়া হয় ২ লাখ টাকা করে। এছাড়া পার্শ্বচরিত্রসহ অন্যান্য ক্ষেত্রে ১ লাখ টাকা করে দেয়া হয় সম্মানী।

কতটা টাকা বা কী দেয়া হলো—এসব দিয়ে এই পুরস্কারের মান কেউ বিচার করেন না। জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাংলাদেশি চলচ্চিত্র শিল্পীদের জন্য সর্বোচ্চ স্বীকৃতি। ঢাকাই ইন্ডাস্ট্রির সবারই এই পুরস্কার অর্জনের আকাঙ্খা রয়েছে। নামের পাশে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী’ কথাটা যোগ করতে পারটাই তো সবচেয়ে বড় বিষয়।

ডেইলি বাংলাদেশ/এনকে