জলবায়ু পরিবর্তনের সমস্যা সমাধানে কাজ চলছে: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৩১ ১৫ এপ্রিল ২০১৯   আপডেট: ১৯:৪১ ১৫ এপ্রিল ২০১৯

ছবি- ডেইলি বাংলাদেশ

ছবি- ডেইলি বাংলাদেশ

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, জলবায়ু পরিবর্তনে ক্ষতির সম্মুখীন বাংলাদেশ। সেক্ষেত্রে তেমন সুবিধা না পেলেও সমস্যা সমাধানে কাজ চলছে। নিজস্ব তহবিল দিয়ে এ সমস্যা সমাধান করা হচ্ছে। বাংলাদেশের বিজ্ঞানীরা এ ক্ষেত্রে সফলতার সঙ্গে কাজ করছেন।

সোমবার বিকেলে সচিবালয়ের তথ্য মন্ত্রণালয়ে ২৫ দেশের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে তিনি এসব কথা বলেন। এ সময়  তিনি বিদেশি সাংবাদিকদের বাংলাদেশের ইতিবাচক দিক তুলে ধরার আহ্বান জানান। 

বিদেশি গণমাধ্যমগুলো বাংলাদেশের বন্যা, সাইক্লোনের সংবাদগুলো তুলে ধরত। এখন আর তা নেই বললেই চলে উল্লেখ করে বিদেশি সাংবাদিকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, বাংলাদেশ এখন এক অনন্য উচ্চতায়। আপনারা বাংলাদেশের ইতিবাচক দিকগুলো তুলে ধরবেন।

তিনি বলেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল শীর্ষ পাঁচটি দেশের মধ্যে অবস্থান করেছে। বাংলাদেশের বর্তমান জিডিপির হার শতকরা ৮ দশমিক ১৫। শেষ দশ বছরে বাংলাদেশ অনেক এগিয়েছে। 

বিগত দশ বছরে গণমাধ্যমের স্বাধীনতায় বাংলাদেশ ব্যাপক উন্নতি করছে দাবি করে মন্ত্রী বলেন, ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম বেসরকারি টিভি চ্যানেলের অনুমোদন দেন। দেশে বর্তমানে ৩৩টি চ্যানেল সম্প্রচারে আছে। ৪৪টি টিভি চ্যানেলের লাইসেন্স দেয়া হয়েছে।  

তিনি বলেন, আমরা গণমাধ্যমের স্বাধীনতায় সবকিছুই করছি। এটি অব্যাহত থাকবে। এর মাধ্যমে বাংলাদেশের গণমাধ্যমের স্বাধীনতা অনেকটাই প্রতিয়মান হয়। 

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/আরএইচ