জম্মু-কাশ্মীরের দুই জেলায় চালু হচ্ছে ৪জি

জম্মু-কাশ্মীরের দুই জেলায় চালু হচ্ছে ৪জি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২৪ ১১ আগস্ট ২০২০   আপডেট: ১৬:২৭ ১১ আগস্ট ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জম্মু ও কাশ্মীরের দুই জেলায় আলাদাভাবে আগামী ১৫ অগাস্টের পর পরীক্ষামূলকভাবে ৪ জি ইন্টারনেট পরিষেবা চালুর অনুমতি দেয়া হচ্ছে। মঙ্গলবার ভারতের সুপ্রিম কোর্টকে এ তথ্য জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

তবে শীর্ষ আদালতকে সরকারি তরফে একথাও স্পষ্ট করে জানিয়ে দেয়া হয়েছে যে, সীমান্ত এলাকা বা নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন কোনো অঞ্চলে এই ইন্টারনেট পরিষেবা এখনই চালু করা হবে না। মূলত যে অঞ্চলগুলোতে সন্ত্রাসবাদী কার্যকলাপের তীব্রতা কম, সেগুলোতেই ৪ জি পরিষেবা ফের চালুর অনুমতি দেয়া হয়েছে। আগামী ২ মাস পর পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেবে।

জম্মু ও কাশ্মীরে হাই স্পিড ইন্টারনেট পরিষেবা এক বছরেরও বেশি সময় ধরে স্থগিত রাখা হয়েছে। গত বছরের আগস্টে যখন কেন্দ্র জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদ করে তার বিশেষ মর্যাদা রদ করে এবং ২টি কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখে বিভক্ত করে তখন থেকেই বন্ধ রয়েছে ৪ জি পরিষেবা।

কেন্দ্রের হয়ে সুপ্রিম কোর্টকে অ্যাটর্নি জেনারেল কে কে ভেনুগোপাল জানান, আপাতত পরীক্ষামূলকভাবে জম্মু ও কাশ্মীরের কিছু কিছু এলাকায় হাই স্পিড ইন্টারনেট চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

গত শুক্রবারই শীর্ষ আদালত জম্মু ও কাশ্মীর প্রশাসনকে নির্দিষ্ট কিছু জায়গায় ৪ জি পরিষেবা চালু করা যায় কিনা সেব্যাপারে খতিয়ে দেখতে বলে, তারপরেই এই সিদ্ধান্ত জানায় কেন্দ্র।

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/আরএএইচ