Alexa জম্মুর ঈদ জামাতকে শ্রীনগরের বলে প্রচারের চেষ্টা ভারতের

জম্মুর ঈদ জামাতকে শ্রীনগরের বলে প্রচারের চেষ্টা ভারতের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:০১ ১৩ আগস্ট ২০১৯   আপডেট: ১৬:২৪ ১৩ আগস্ট ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অচলাবস্থা চলার কারণে স্তব্ধ হয়ে রয়েছে গোটা ভারত শাসিত জম্মু-কাশ্মীর। স্বায়ত্তশাসন বাতিলের পর থেকেই রাজ্যটি জুড়ে এ অবস্থা চলছে। এমনকি মুসলিম অধ্যুস্যিত রাজ্যটির বাসিন্দাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল আযহাও কেটেঁছে অবরুদ্ধ অবস্থায়। পুনরায় কারফিউ জারি হওয়ায় ঘর থেকে বের হতে পারেনি লোকজন। বেশির ভাগ মসজিদেই অনুষ্ঠিত হতে পারেনি ঈদের নামাজও। কিন্তু সরকার দাবি করছে ভিন্ন কথা।

কাশ্মীর পুলিশের এক বিবৃতিতে দাবি করা হয়েছে বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবে শ্রীনগরসহ পুরো কাশ্মীরে ঈদ পালিত হয়েছে। 

ভারতীয় বার্তা সংস্থা এএনআই ও ইন্ডিয়া টিভির খবরে শ্রীনগরের ঈদের জামাত হিসেবে প্রকাশ করেছে বেশ কয়েকটি ছবি। তবে ফরাসি বার্তা সংস্থা এএফপি’র এক ফটোগ্রাফার সতর্ক করার পর ভারতের ফ্যাক্ট ফাইন্ডিং ওয়েবসাইট অল্ট নিউজ প্রকাশিত ছবিগুলো বিশ্লেষণ করে জানিয়েছে, এগুলো শ্রীনগর নয় সেখানকার আরেক অঞ্চল জম্মুর মক্কা মসজিদের ছবি।

গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। ওই দিন সকাল থেকে জম্মু-কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগর কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে। 

দোকান, স্কুল, কলেজ ও অফিস বন্ধ রাখা হয়েছে। কোনও গণপরিবহন নেই। ইন্টারনেট-মোবাইল সংযোগ বন্ধ রাখা হয়েছে। কাঁটাতারের বেড়া দিয়ে ঘিরে রাখা জনশূণ্য রাস্তায় টহল দিচ্ছে সশস্ত্র সেনারা। 

নিরাপত্তা চৌকি, নজরদারি আর কারফিউর ঘেরাটোপে বন্দি হয়ে পড়েছে কাশ্মীরিদের ঈদের আনন্দ। বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কায় ভারত-শাসিত কাশ্মীরের বেশিরভাগ বড় মসজিদে ঈদুল আজহার নামাজ আদায়ের সুযোগ দেয়নি কর্তৃপক্ষ।

কিন্তু সোমবার ভারতের প্রসিদ্ধ বার্তা সংস্থা এএনআই সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে বেশ কয়েকটি ছবি প্রকাশ করে দাবি করে, এগুলো শ্রীনগরের বিভিন্ন মহল্লার মসজিদ থেকে তোলা হয়েছে। যেখানে মানুষ ঈদের নামাজে অংশ নিয়েছে। 

ভারতের আরেক সংবাদমাধ্যম ইন্ডিয়া টিভিও একই ছবিগুলো প্রকাশ করে সেগুলো কাশ্মীরের রাজধানী শ্রীনগরের বলে প্রচার করে। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রও একই ছবি টুইটারে প্রকাশ করে সেগুলো জম্মু ও কাশ্মীরের বলে প্রচার করে।

তবে ফরাসি বার্তা সংস্থা এএফপি’তে কর্মরত এক ফটোগ্রাফার এই ছবিগুলো শ্রীনগরের নয় বলে সতর্ক করে টুইট করে। এরপরই ফ্যাক্ট ফাইন্ডিং ওয়েবসাইট অল্ট নিউজ সেগুলো বিশ্লেষণ করে দেখতে পায় ছবিগুলো আসলে জম্মু শহরের বাথিন্দি এলাকার মক্কা মসজিদ থেকে তোলা হয়েছে।

গুগল ম্যাপ থেকে মক্কা মসজিদের একটি সাধারণ ছবি নামিয়ে এএনআই ও ইন্ডিয়া টিভির প্রকাশ করা ছবির সঙ্গে মিল খুঁজে পায় অল্ট নিউজ। মক্কা মসজিদ ও এএনআই ও ইন্ডিয়া টিভির প্রকাশ করা ছবিতে থাকা মসজিদ ভবনটি যে একই তা বিশ্লেষণ করে দেখায় ফ্যাক্ট ফাইন্ডিং ওয়েবসাইটটি।

সমালোচনার মুখে এখন পর্যন্ত ওই ছবির বিষয়ে কোনও ব্যাখ্যা দেয়নি এএনআই ও ইন্ডিয়া টিভি কর্তৃপক্ষ।

ডেইলি বাংলাদেশ/মাহাদী
 

Best Electronics
Best Electronics