Alexa জমে উঠেছে নৌকার হাট

জমে উঠেছে নৌকার হাট

আবুল বাসার আব্বাসী, মানিকগঞ্জ ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:২৫ ১৮ জুলাই ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বর্ষার আগমনে মানিকগঞ্জের বিভিন্ন উপজেলায় জমে উঠেছে নৌকার হাট। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ক্রেতা-বিক্রেতায় মুখর হয়ে ওঠে এসব হাট। বিক্রিও হয় শত শত নৌকা।

নৌকার হাটের মধ্যে ঘিওরের হাট বিশেষভাবে উল্লেখযোগ্য। উপজেলার বিশাল কেন্দ্রীয় ঈদগাহ মাঠে শত শত নৌকা নিয়ে আসেন বিক্রেতারা। বেচাকেনা চলে রাত পর্যন্ত।

ঘিওরের গোলাপনগর থেকে আসা ফরিদ মিয়া বলেন, প্রতি বছরই বর্ষার শুরুতে নৌকা কিনতে এ হাটে আসি। এ বছর নৌকার দাম কিছুটা বেশি। শিমুল কাঠের ১১ হাত ডিঙি নৌকা কিনলাম তিন হাজার দুইশ টাকায়।

নৌকার ব্যাপারী রঞ্জিত বিশ্বাস বলেন, ঘিওরের নৌকার হাট অনেক বছরের পুরনো। এ হাটে টাঙ্গাইলের নাগরপুর, ঢাকার সাভার, সিরাজগঞ্জের বিভিন্ন উপজেলা থেকে মেহগনি, কড়ই, আম চাম্বল, রেইন্ট্রি কাঠের শত শত নৌকা আসে। আকার ও মানভেদে প্রতিটি নৌকা বিক্রি হয় দুই থেকে সাত হাজার টাকায়।

হরিরামপুরের সোরপাই গ্রামের নৌকার মিস্ত্রী ফজলুর রহমান মানিক বলেন, আমাদের উপজেলার অধিকাংশই নিচু এলাকা। বর্ষা হলে প্রতিটি বাড়ির জন্য নৌকা অপরির্হায বাহন হয়ে ওঠে। তাই নৌকার চাহিদা মাথায় রেখেই আমরা নৌকা বানিয়ে ঘিওরের হাটে বিক্রি করি। তবে পানি কম থাকায় আশানুরূপ বেচাকেনা হয়নি। এ পর্যন্ত পঞ্চাশটি নৌকা বিক্রি হয়েছে।

ঘিওর হাটের ইজারাদার মওলানা আব্দুল মতিন মুসা বলেন, নৌকার জন্য এ হাটের খ্যাতি রয়েছে দেশজুড়ে। এ হাটে অনেক কম দামে নৌকা বেচা কেনা হয়। যুগ যুগ ধরে ঘিওরে নৌকার হাট বসছে।

ডেইলি বাংলাদেশ/এআর

Best Electronics
Best Electronics