জমি ও ফ্ল্যাট নিবন্ধন ফি কমলো

জমি ও ফ্ল্যাট নিবন্ধন ফি কমলো

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৩৭ ৩ জুলাই ২০২০   আপডেট: ১৪:৪৮ ৩ জুলাই ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

আগে জমি ও ফ্ল্যাট কিনলে স্ট্যাম্প ডিউটি ৩ শতাংশ, মূল্য সংযোজন কর (ভ্যাট) ৩ শতাংশ ও স্থানীয় সরকার কর হিসেবে ২ শতাংশ অর্থ পরিশোধ করতে হতো। কিন্তু গত ডিসেম্বরে স্ট্যাম্প ডিউটি ৩ শতাংশ থেকে কমিয়ে ১ দশমিত ৫ শতাংশ করা হয়। এবার কমলো জমি ও ফ্ল্যাট নিবন্ধন ফি।

জানা গেছে, জমি বা ফ্ল্যাট নিবন্ধন ফি ১ শতাংশে নেমেছে, যা আগে দিতে হতো মোট মূল্যের ২ শতাংশ। বুধবার (১ জুলাই) থেকে এটি কার্যকর হলো।

এর আগে, গত সোমবার আইন ও বিচার বিভাগের যুগ্ম সচিব (প্রশাসন-২) এ এইচ এম হাবিবুর রহমান ভূঁইয়া স্বাক্ষরিত এক অফিস আদেশে এমন ঘোষণা আসে।

সরকারের নতুন এই সিদ্ধান্তকে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) স্বাগত জানিয়েছে। 

রিহ্যাবের সহসভাপতি লিয়াকত আলী দেশ বলেন, ভূমি ও ফ্ল্যাট নিবন্ধন ফি কমানোর দাবি আমাদের দীর্ঘ দিনের। কারণ অনেকেই ফ্ল্যাট কেনার টাকা জোগাড় করতে পারলেও সরকারের উচ্চহারে নিবন্ধন ফি দিতে হিমশিম খায়। তাই সরকারের এ নতুন সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই। এতে একদিকে যেমন আবাসন খাত উপকৃত হবে, অন্যদিকে সাধারণ মানুষও স্বস্তি পাবে।

সরকারের পক্ষ থেকে ইতিপূর্বে ভূমি ও ফ্ল্যাট নিবন্ধন ফি কমানোসহ আবাসন খাতে প্রতিবন্ধকতা দূর করতে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), এফবিসিসিআই ও রিহ্যাবের সমন্বয়ে একটি কমিটি গঠন করে দেয়। এই কমিটি অর্থমন্ত্রীর কাছে নিবন্ধন ফি কমানোর জন্য দাবিও জানায়। এরপর গত সোমবার ভূমি ও ফ্ল্যাট নিবন্ধন ফি কমিয়ে অফিস আদেশ জারি করে সরকার।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ/আরআর