দূরবীনপ্রথম প্রহর

জমজমাট পীরগঞ্জ মহিলা মার্কেট

রংপুর প্রতিনিধিডেইলি-বাংলাদেশ ডটকম
ছবি: ডেইলি বাংলাদেশ

রংপুরে পীরগঞ্জে জমে উঠেছে নারী ব্যবসায়ীদের নিয়ে গড়ে ওঠা মহিলা মার্কেট। উপজেলার নিভৃত পল্লী চতরাহাটে গড়ে উঠেছে এই মার্কেটটি।

গত বছরে সরকারি সহায়তায় চতরাহাটের নারী উদ্যোক্তাদের গড়ে তোলা হয় মার্কেটটি। এখানে ১২টি দোকান নিয়ে ব্যবসা করছেন ৩০ জন নারী। নারীবান্ধন এ মার্কেটে প্রতিদিন ৩-৪ লাখ টাকার বেচাকেনা হয়।

যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ নিয়ে কেয়া টেইলার্স নামে একটি দোকান চালু করেছেন নুরজাহান বেগম। তিনি বলেন, প্রশিক্ষণ নিয়ে দীর্ঘদিন বাড়িতে সেলাইয়ের কাজ করেছি। তেমন সাড়া পাইনি। এ মার্কেটে দোকান নেয়ার পর এখন কাজের অর্ডার ভালো পাচ্ছি বেচাকেনাও ভালো হচ্ছে। এই ব্যবসা থেকে আমার আয় বেড়েছে। ছেলে-মেয়েদের লেখাপড়ার পাশাপাশি কিছু জমি কিনেছি।

মার্কেটের রেডিমেট কাপড় ব্যবসায়ী ফেন্সি বেগম বলেন, দোকান চালু করেই অনেকের সমালোচনার মুখে পড়েছিলাম। তখন খারাপ লাগতো, এখন আর লাগে না। আমরা নিজেরাই ঢাকা, রংপুর, বগুড়া, নওগাঁ থেকে মালামাল কিনে এনে এখানে বিক্রি করছি। অন্য জায়গার তুলানায় এ মার্কেটে বেচাকেনাও ভালো। এই মার্কেট অবহেলিত নারীদের কর্মসংস্থানের দৃষ্টান্ত।

২১০ টাকা মাসিক ভাড়ায় দোকানগুলো বরাদ্দ দেয়া হয়েছে। গত বছর দেড় কোটি টাকা ব্যয়ে এটি নির্মাণ করা হয়।

চতরা ইউপির সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান রাজু ডেইলি বাংলাদেশকে বলেন, নারীরা দেশের অর্থনৈতিক অগ্রগতিতে এখন শক্তিশালী সহায়কের ভূমিকা রাখছে। তাদের ভূমিকা আরো বাড়াতে নারীবান্ধব এ মার্কেট চালু করেছি। এখানে সমাজের দুঃস্থ, অসহায়, কর্মমুখী ও উদ্যমী নারীরা ব্যবসা করছেন।

রংপুর উইমেন্স চেম্বার অব কমার্স অ্যাণ্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট আনোয়ারা ফেরদৌসি পলি ডেইলি বাংলাদেশকে বলেন, এখন নারীদেরকে অবহেলার চোখে দেখার সুযোগ নেই। নারীর ক্ষমতায়নে সরকারের পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠান কাজ করছে। সমাজের সচেতন নারীদের পাশাপাশি সফল ও স্বাবলম্বী নারীর সংখ্যা বাড়ছে। এ সফলতা দেশের অর্থনীতিকে আরো মজবুত করে যাচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এআর

daily-bd-hrch_cat_news-2-10