জন্মের পরই করোনায় আক্রান্ত হলো নবজাতক

জন্মের পরই করোনায় আক্রান্ত হলো নবজাতক

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২০ ১৪ মার্চ ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীন থেকে বিশ্বের নানা দেশের মত যুক্তরাজ্যেও ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। আর এতে আক্রান্ত হয়েছে দেশটির এক নবজাতক শিশু। বর্তমানে এই শিশুই বিশ্বের সবচেয়ে কমবয়সী করোনা আক্রান্ত রোগী।

শিশুটির জন্মের কয়েকদিন আগে তার মা নিউমোনিয়ায় আক্রান্তের লক্ষণ নিয়ে লন্ডনের নর্থ মিডলসেক্স ইউনিভার্সিটি হাসপাতালে ভর্তি হন। কিন্তু তখন কোনো কিছু ধরা না পড়লেও সন্তান জন্ম দেয়ার পরপরই তার করোনা টেস্ট পজিটিভ আসে।

এছাড়া জন্মের কয়েক মিনিট পরে নবজাতকের শরীরেও করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। তবে সে জন্মের পরে আক্রান্ত হয়েছে নাকি গর্ভেই আক্রান্ত হয়েছে তা জানা যায়নি।

সংশ্লিষ্টরা বলছেন, যেসব কর্মীরা ওই রোগীর সংস্পর্শে এসেছেন তাদের স্বেচ্ছা আইসোলেশনে থাকার পরামর্শ দেয়া হয়েছে। স্বাস্থ্যকর্মীরা তাদের আক্রান্ত হওয়ার পেছনের ঘটনা জানার চেষ্টা করছেন।

রয়্যাল কলেজ অব অবসটেট্রিসিয়ান অ্যান্ড গাইনোকোলজিস্ট পরামর্শ দিয়েছ বলেছেন- সুস্থ শিশুদের আক্রান্ত মা থেকে সরিয়ে নেয়ার দরকার নেই, তারা বুকের দুধও খেতে পারে।

স্বাস্থ্যকর্মীরা জোর দিয়ে বলছেন, গর্ভবতী নারী ও শিশুরা এই ভাইরাসের জটিলতার কম ঝুঁকিতে আছেন বরং তাদের উপসর্গগুলো খুবই মৃদু।

মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে ৫ হাজার ৪৩৮ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্ত হয়েছে ১ লাখ ৪৫ হাজার ৮৫৩ জন।

ভাইরাসটির উৎপত্তিস্থল চীনের পর বেশি বিপর্যয়ের সম্মুখীন হয়েছে ইউরোপ। এ কারণে ইউরোপকে এখন করোনার মূল কেন্দ্র বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সূত্র: দ্য সান

ডেইলি বাংলাদেশ/মাহাদী