জনসমাগম দেখে মনে হয় না দেশে মহামারি আছে: হাইকোর্ট

জনসমাগম দেখে মনে হয় না দেশে মহামারি আছে: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:১৪ ১৪ জুন ২০২০   আপডেট: ১৫:১৫ ১৪ জুন ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

দেশের বিভিন্ন স্থানের হাট-বাজারে লোক সমাগমের দৃশ্য দেখে তো মনে হয় না যে দেশে মহামারি আছে বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। 

করোনার সংক্রমণ ঠেকাতে ঢাকা মহানগরীতে লকডাউনের দাবিতে করা রিটের শুনানিতে রোববার বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চ এমন মন্তব্য করেন। একইসঙ্গে এ রিটের ওপর আদেশের জন্য সোমবার আদেশের দিন ধার্য করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মো. মুরাদ রেজা ও ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট অমিত তালুকদার।

শুনানিতে রিটকারী আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, জাতীয় টেকনিক্যাল বিশেষজ্ঞ কমিটি বর্তমান করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা শহর লকডাউন ঘোষণার সুপারিশ করেছে। বেঁচে থাকার অধিকার সংবিধানের ৩২ অনুচ্ছেদ অনুসারে মৌলিক অধিকার হিসেবে স্বীকৃত এবং আদালতকে উক্ত অধিকার প্রতিষ্ঠায় প্রয়োজনে যে কোনো আদেশ নির্দেশ দেয়ার ক্ষমতা সংবিধানের ১০২ অনুচ্ছেদে দেয়া হয়েছে। উক্ত ক্ষমতা প্রয়োগ করে ঢাকা শহর লকডাউন ঘোষণার জন্য আদেশের প্রার্থনা জানাচ্ছি।

রাষ্ট্রপক্ষের অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজার বিরোধিতা করে বলেন, সরকার কাজ করছে এবং বুঝে বুঝে প্রয়োজন অনুযায়ী এলাকাভিত্তিক লকডাউন করছে। তিনি এ বিষয়ে চীনের উদাহরণ দেন। তিনি বলেন, এ পর্যায়ে রিট পিটিশন চলে না।

তখন আদালত বলেন, হাট-বাজারে লোক সমাগম দেখে তো মনে হয় না যে, মহামারি আছে। সবাইকে মাঠে-ময়দানে সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করার অনুরোধ জানান।

আদালত আরো বলেন, করোনার সংক্রমণ ঠেকাতে ঢাকাজুড়ে লকডাউন হবে কি না, তা সরকারের নীতিনির্ধারণী সিদ্ধান্ত এবং এখানে আদালতের কিছু করার নেই। পরে আদালত এই রিট মামলাটি আদেশের জন্য আগামীকাল দিন ধার্য করেন।

ডেইলি বাংলাদেশ/আরএইচ