Alexa ছিনতাইকারী হতে ব্যাগ যেভাবে সুরক্ষা করবেন...

ছিনতাইকারী হতে ব্যাগ যেভাবে সুরক্ষা করবেন...

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৪১ ২১ আগস্ট ২০১৯   আপডেট: ১৫:৪২ ২১ আগস্ট ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ছিনতাই বিষয়টি নিয়ে অনেকেই অসচেতন থাকেন। এটি শুধুমাত্র অর্থনৈতিক কারণেই ক্ষতিকর নয়, শারীরিকভাবেও বিপজ্জনক। এই মারাত্মক ঘটনা থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন সেটা জেনে নিন-

১। হাতের কনুইয়ে ব্যাগ ঝোলাবেন না। এটা খুবই বিপজ্জনক একটা অভ্যাস। এতে করে বাইক বা গাড়ি থেকে টান দিয়ে ব্যাগ নিয়ে যাওয়াটা সহজ হয়ে যায় এবং আপনার নিজের শারীরিক ক্ষতির সম্ভাবনা বেড়ে যায়।

২। বাসে বা লিফটে ওঠার আগে খেয়াল রাখুন ব্যাগটি যেন আপনার গায়ের সামনের দিকে থাকে। পেছনে থাকা অবস্থায় ব্যাগে যদি কী টান দেয় তাহলে বাস থেকে পড়ে যাওয়া সহ নানান ক্ষতি হতে পারে।

৩। ফুটপাত দিয়ে হাঁটুন এবং রাস্তায় যেদিক দিয়ে গাড়ি যাচ্ছে তার উল্টো দিক দিয়ে হাঁটুন, এতে করে গাড়ি, অটোরিকশা বা বাইক যাই আসুক না কেন, আপনি আগে থেকে দেখতে পারবেন।

৪। সবশেষে, যদি ব্যাগ ধরে টান দিয়েই থাকে, তাহলে ছেড়ে দিন। ব্যাপারটা হুট করে হয় বলে তাৎক্ষণিকভাবে বিষয়টা মাথায় থাকেনা। আমরা শক্ত করে ব্যাগ ধরে ফেলি। কিন্তু এতে করে আপনি রিকশা বা বাস থেকে পড়ে যেতে পারেন আর ক্ষতির সম্মুখীন যে কতটা হবেন তা বলাই বাহুল্য। সুতরাং, ব্যাগ ছেড়ে দিন। এতে করে অন্তত শারীরিক ক্ষতির সম্মুখীন হওয়ার সম্ভাবনা থাকবে না।

ডেইলি বাংলাদেশ/জেএমএস