চোখের সামনেই পুড়ে মরল শখের চার গরু

চোখের সামনেই পুড়ে মরল শখের চার গরু

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৫ ২৭ মার্চ ২০২০  

ছবি : ডেইলি বাংলাদেশ

ছবি : ডেইলি বাংলাদেশ

ঝিনাইদহের কালীগঞ্জে এক কৃষকের চারটি গরু আগুনে পুড়ে মারা গেছে। এ সময় ওই গোয়াল ঘরে থাকা আরো পাঁচটি গরু আগুনে ঝলসে গেছে।

বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ৩ টার দিকে কালীগঞ্জের বাবরা গ্রামে এ ঘটনা ঘটে। এতে ক্ষতিগ্রস্ত কৃষক ফারুক হোসেনের প্রায় তিন লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে।

ভুক্তভোগী ফারুক হোসেন জানান, রাত ১০টার দিকে তিনি গরুর খাবার দিয়ে নিজের ঘরে যান। এরপর তারা পরিবারের সবাই ঘুমিয়ে ছিলেন। কিন্ত তার স্ত্রী নাজমা বেগম ভোর সাড়ে ৩টার দিকে ঘরের বাইরে বের হয়ে দেখতে পান গোয়াল ঘরে আগুন জ্বলছে। এরপর তিনি আগুন আগুন বলে চিৎকার দিলে প্রতিবেশীরা এগিয়ে এসে ফায়ার সার্ভিসকে খবর দেন। ততক্ষণে আগুনের লেলিহান শিখা চারপাশে ছড়িয়ে পড়ে।

ছবি: ডেইলি বাংলাদেশ

একপর্যায়ে গোয়ালের এক পাশে রাখা পাটকাঠির স্তুপে ছড়িয়ে গিয়ে আগুন নিয়ন্ত্রণের একবারেই বাইরে চলে যায়। সে সময়ে গোয়াল ঘরে আগুন দাউ দাউ করে জ্বলতে থাকায় ভেতরের গরুগুলো বের করা সম্ভব হয়নি। গ্রামবাসীসহ পরিবারের সবার সামনেই দীর্ঘদিন লালন করা গরুগুলো আগুনে পুড়ে ছটফট করতে থাকলেও জ্বলন্ত আগুনের মধ্যে যাওয়া কারো পক্ষে সম্ভব হয়নি। পরে ফায়ার সার্ভিস ও স্থানীয়দের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আসলে গোয়ালের মধ্যেই পুড়ে চারটি গরু মারা যায়। ঝলসে যাওয়া অবস্থায় বেঁচে আছে আরো পাঁচটি গরু। 

ফারুকের স্ত্রী নাজমা বেগম জানান, নিজেরা ভালো মতো না খেলেও গরুগুলোকে তারা কখনো কষ্ট দেননি। ধারদেনা করে গরুগুলোকে সন্তানের মতো করে লালন করছিলেন। আশা ছিল ঈদের সময় বিক্রি করে বেশ টাকা পাবেন। পরে আরো কিছু গরু কিনে লালন করে সংসারের অভাব পূরণ করবেন। কিন্ত সে স্বপ্ন নিষ্ঠুর আগুনে ধুলিস্মাৎ হয়ে গেছে এ কথা বলতে বলতে তিনি কান্নায় ভেঙে পড়েন। 

প্রতিবেশী রফিকুল ইসলাম জানান, অনেক কষ্ট করে তাদের গ্রামের ফারুক হোসেন ষাঁড় গরুগুলো লালন করে আসছিল। তার ইচ্ছা ছিল আরো কিছুদিন পরে গরুগুলো বিক্রি করে বেশ টাকা পাবেন। কিন্ত লোকটার অনেক ক্ষতি হয়ে গেল। 

কালীগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার ড. মামুনুর রশিদ জানান, গোয়াল ঘরের মধ্যের জ্বলন্ত মশার কয়েল অথবা বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে এ আগুনের সূত্রপাত বলে তারা মনে করছেন। 

ডেইলি বাংলাদেশ/জেএইচ