চেক প্রজাতন্ত্রে বহুতল ভবনে আগুন, ৩ শিশুসহ নিহত ১১

চেক প্রজাতন্ত্রে বহুতল ভবনে আগুন, ৩ শিশুসহ নিহত ১১

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:০৪ ৯ আগস্ট ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউরোপের দেশ চেক প্রজাতন্ত্রে একটি বহুতল ভবনে অগ্নিকাণ্ডে তিন শিশুসহ ১১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে আগুন থেকে বাঁচার জন্য ১১ তলা থেকে লাফ দিয়ে মৃত্যু হয় পাঁচজনের। এছাড়া ফায়ার সার্ভিসের দুই সদস্যসহ আহত হয়েছে অন্তত ১০ জন।

সংবাদ মাধ্যম আল জাজিরা খবরে জানা যায়, দেশটির মোরাভিয়ান-সিলেসিয়ান অঞ্চলের বহুমিন শহরের ১৩ তলাবিশিষ্ট একটি ভবনের ১১ তলায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

ধারণা করা হচ্ছে, ইচ্ছাকৃতভাবে ওই ভবনে অগ্নিসংযোগ করা হয়েছিল। এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে সংবাদমাধ্যম বিবিসি বলছে, অগ্নিকাণ্ডের পর এক ব্যক্তি শান্তভাবে পুলিশের কাছে গিয়ে জানান, তিনি এ অগ্নিসংযোগ করেছিলেন। পরে ওই ব্যক্তিকে হাতকড়া পরানো হয়। পুলিশ এ ব্যাপারে বিস্তারিত জানাতে রাজি হয়নি। তবে এ ঘটনায় এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

স্থানীয় ফায়ার সার্ভিসের প্রধান ভ্লাদিমির জানান, আগুন খুব দ্রুত চারপাশে ছড়িয়ে পড়ে, যেটি স্বাভাবিক নয়। সাধারণত এ ধরনের অগ্নিকাণ্ডে একটি কক্ষ ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু এ ঘটনায় পুরো ফ্ল্যাটের সবগুলো কক্ষই ক্ষতিগ্রস্ত হয়েছে।

ফায়ার সার্ভিসের মুখপাত্র লুকাস পপ বলেন, অগ্নিকাণ্ডের খবর পেয়ে আমাদের ফায়ার সার্ভিসের কর্মীরা খুব দ্রুত ঘটনাস্থলে যান। কিন্তু এর মধ্যেই পাঁচজন আতঙ্কিত হয়ে জানালা দিয়ে লাফিয়ে পড়েন।

এদিকে এ অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন চেক রিপাবলিকের স্বরাষ্ট্রমন্ত্রী জ্যান হ্যামাচেক। এছাড়া ফায়ার সার্ভিসের তৎপরতার প্রশংসা করে আহত ব্যক্তিদের দ্রুত সুস্থ হওয়ার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ