চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই ভারতে সেনা সম্মেলন শুরু

চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই ভারতে সেনা সম্মেলন শুরু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৩২ ২৭ মে ২০২০  

ভারতের সেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে

ভারতের সেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে

ভারতের সেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানের নেতৃত্বে শুরু হয়েছে কমান্ডার্স কনফারেন্স। বুধবার থেকে শুরু হওয়া এ বৈঠক চলবে শুক্রবার পর্যন্ত।

সেনা বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা দেশের নিরাপত্তা বিষয়ক আলোচনার পাশাপাশি কথা বলবেন লাদাখে ভারত ও চীনের বর্তমান পরিস্থিতি নিয়েও। পরিস্থিতি ধীরে ধীরে সীমান্তবর্তী স্থান ডোকলামের মতোই গুরুতর হতে চলেছে বলেই মত উচ্চ মহলের। কারাকোরাম পাসের দক্ষিণে শেষ সেনা পোস্ট দৌলত বেগ ওলদির কাছে স্ট্র্যাটেজিক ব্রিজ বানানোকে কেন্দ্র করেই শুরু হয়েছে স্ট্যান্ডঅফ।

লাদাখকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে যে উত্তেজনা তৈরি হচ্ছে সে বিষয়ে আলোচনা করতে বিশেষ বৈঠকের ডাক দেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উচ্চ পর্যায়ের এই বৈঠকে উপস্থিত ছিলেন দেশটির নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

ভারতের সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, প্যাংগং সো এবং গালওয়ান উপত্যকায় বাড়ানো হয়েছে সেনাবাহিনী। এরইমধ্যে এই অঞ্চলে দুই থেকে আড়াই হাজার সেনা মোতায়েন করেছে চীন। একই সঙ্গে বাড়ছে তাদের অস্থায়ী সেনা ছাউনি।

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় সেনা বাহিনীর এক উচ্চ পদস্থ কর্মকর্তা জানিয়েছেন, ওই এলাকায় চীন থেকে ভারতীয় সেনাদের শক্তি অনেক বেশি।

গত ৯ মে একটি ভারতীয় টহল দলের কমপক্ষে ১৫ থেকে ২০ জন কর্মীর সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়ে চীনা সেনারা। ভারতের তরফ থেকে অভিযোগ করা হয়, ভারত-চীন সীমান্ত পেরিয়ে ভারতীয় ভূখণ্ডের অভ্যন্তরে প্রবেশের চেষ্টা করে চীনের সেনাবাহিনী।

এদিকে চীনের তরফ থেকে গালওয়ান নদীর কাছেও তাবু টানানোর চেষ্টা করা হয়। এর আগে ভারতীয় সেনাবাহিনীর অভিযোগ ছিল যে, চীনা হেলিকপ্টারগুলি লাদাখের বিতর্কিত অঞ্চলে প্রবেশ করে ঘোরাফেরা করছে।

ডেইলি বাংলাদেশ/এস