চীন-ভারতের সীমান্ত বিরোধে ‘নাক গলাতে’ প্রস্তুত ট্রাম্প

চীন-ভারতের সীমান্ত বিরোধে ‘নাক গলাতে’ প্রস্তুত ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৫৫ ২৮ মে ২০২০  

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি: সংগৃহীত)

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি: সংগৃহীত)

লাদাখ দিয়ে চীন ভারতে অনুপ্রবেশ ঘটানোর পর থেকেই দুই দেশের সীমান্তে শুরু হয়েছে উত্তেজনা। লাদাখের অ্যাকচুয়াল লাইন অব কন্ট্রোল (এলএসি) বরাবর নিজেদের সেনা মোতায়েন শুরু করেছে। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র জানিয়েছে চীন-ভারতের এই সমস্যা সমাধানে মধ্যস্থতাকারী হতে প্রস্তুত তারা।

প্রেসিডেন্ট ট্রাম্প টুইট পোস্টে লিখেছেন, ভারত এবং চীনের মধ্যে সাম্প্রতিক সীমান্ত সমস্যার নিষ্পত্তি করতে যুক্তরাষ্ট্র মধ্যস্থতাকারীর ভূমিকা পালনে প্রস্তুত ও আগ্রহী। আমাদের এই সক্ষমতাও রয়েছে। বিষয়টি দুই দেশকেই আমরা জানিয়েছি। ধন্যবাদ।

কয়েকদিন ধরে লাদাখ সীমান্তে দুই দেশেরই বাড়তি সেনা মোতায়ের করা হয়েছে। মূলত প্যাংগং লেক ও গালোয়ান ভ্যালির কাছে এই ঘটনা ঘটছে। 

চীন প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, জাতীয় সার্বভৌমত্ব রক্ষা ও যেকোনো জটিল পরিস্থিতিকে সঠিকভাবে মোকাবিলা করতে হবে। সেনাবাহিনীকে এখন থেকে প্রস্তুতি নিতে হবে।

অন্যদিকে বিষয়টি নিয়ে বৈঠক হয়েছে নয়াদিল্লিতেও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তিন বাহিনীর প্রধানদের নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক সেরেছেন।
চলতি মাসের একাধিকবার লাদাখ ও সিকিম সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে লোহার রড দিয়ে সংঘর্ষের ঘটনা ঘটেছে। পাথর নিক্ষেপও করেছে সীমান্তের দুই প্রান্তে থাকা সেনারা।

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/আরএএইচ