চীনে ফ্লাইট চলাচল শুরু করছে সিঙ্গাপুর

চীনে ফ্লাইট চলাচল শুরু করছে সিঙ্গাপুর

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৩৯ ৩০ মে ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

প্রায় চার মাস বন্ধ থাকার পর আগামী সপ্তাহে ফের চালু হচ্ছে চীন-সিঙ্গাপুর বিমান চলাচল। প্রাথমিকভাবে ‘ফাস্ট লেন’ ব্যবস্থায় জরুরি বাণিজ্য ও সরকারি প্রয়োজনে ভ্রমণের জন্য চীনের ছয়টি শহরের সঙ্গে সিঙ্গাপুরের এসব ফ্লাইট চালু হচ্ছে।

শুক্রবার রাতে এ তথ্য নিশ্চিত করেছে সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয়। এক বিবৃতিতে কর্তৃপক্ষ জানিয়েছে, আপাতত চীনের সাংহাই, হিয়ানজিন, চংকিং, গুয়াংডং, জিয়াংসু ও ঝেজিয়াং শহর থেকে সিঙ্গাপুরগামী ফ্লাইট চলবে। পরে ধারাবাহিকভাবে অন্যান্য শহরেও ফ্লাইট চালানো হবে।

গত বৃহস্পতিবার দুই দেশের বাণিজ্যিক কার্যক্রম ফের চালুর বিষয়ে ভিডিও কনফারেন্সে বৈঠক করেছেন সিঙ্গাপুরের স্থায়ী পররাষ্ট্র সচিব চি উই কিয়ং ও চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী লুও ঝাওহুই। এ সময় তারা চীন-সিঙ্গাপুরের মধ্যে ‘ফাস্ট লেন’ ব্যবস্থায় আরো বেশি রুট চালুর বিষয়ে সম্মত হয়েছেন।

দুই দেশের মধ্যে সম্প্রতি করোনা পরিস্থিতি নিয়েও বৈঠক হয়েছে। এতে দুই পক্ষের শিক্ষা, বাণিজ্য, অভিবাসন, কাস্টমস, পরিবহন ও স্বাস্থ্যসেবা খাতের প্রতিনিধিরা অংশ নেন।

এসময় তারা চীন-সিঙ্গাপুরের মধ্যে উৎপাদন ও সরবরাহ ব্যবস্থা আরো জোরদারের বিষয়ে আলোচনা করেন। দুই দেশই খাদ্য ও ওষুধ সরবরাহ ব্যবস্থা আরো সুশৃঙ্খল ও মসৃণ করার বিষয়ে সম্মত হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এস