চীনে করোনায় ৬ চিকিৎসকের মৃত্যু

চীনে করোনায় ৬ চিকিৎসকের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৫৯ ১৫ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনে করোনাভাইরাস থেকে সৃষ্ট কোভিড-১৯ নামক প্রাণঘাতী রোগে আক্রান্তদের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছেই। সাধারণ মানুষের পাশাপাশি রাতদিন অক্লান্ত পরিশ্রম করে যাওয়া বহু চিকিৎসাকর্মীও রেহাই পাননি এ ভাইরাসের হাত থেকে।

শুক্রবার দেশটির সরকারি কর্তৃপক্ষের দেয়া হিসেব অনুযায়ী, এখন পর্যন্ত ১ হাজার ৭১৬ জন স্বাস্থ্যকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ৬ জনের মৃত্যু হয়েছে।

এদিকে চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫২৩ জনে। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা প্রায় ৬৬,৪৯২। চীনের হুবেই প্রদেশে সম্প্রতি মৃত্যুর সংখ্যা হঠাৎ বেড়ে গেলেও ভাইরাসের তীব্রতা বা মৃত্যুহারে বড় কোনো পরিবর্তন আসেনি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

জাপানের উপকূলে অবস্থান করা প্রমোদতরী  ‘ডায়মন্ড প্রিন্সেস’-এ নতুন করে আরো ৪৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। এ নিয়ে জাহাজটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২১৮ জন।

জানা গেছে, চীনা প্রশাসন বুধবার থেকে নভেল করোনাভাইরাস পরীক্ষার নতুন নিয়ম চালু করেছে। এখন থেকে সিটি স্ক্যানের রিপোর্টকেও গ্রাহ্য করা হবে। এই ব্যবস্থা চালুর পর শুধুমাত্র উহান থেকেই কয়েক হাজার মানুষের আক্রান্ত হওয়ার খবর মিলেছে। একধাক্কায় বেড়ে গিয়েছে মৃতের সংখ্যাও। উদ্বেগের বিষয় হল, এখনো পর্যন্ত শুধুমাত্র একটি শহর থেকে পরিবর্তিত পরিসংখ্যান এসেছে। অন্য শহরগুলো তথ্য 'আপডেট' করার পর পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়াবে কেউ বুঝে উঠতে পারছেন না। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে প্রশাসনের এতদিনের কার্যকলাপ নিয়ে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ