Alexa চীনারা চপস্টিক দিয়ে খাবার খায় কেন?

চীনারা চপস্টিক দিয়ে খাবার খায় কেন?

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:২৫ ২ অক্টোবর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মাত্র দুটি কাঠি। তা দিয়েই কিনা খেতে হয় ভাত, নুডুলস সহ সব খাবার। কীভাবে দুটি কাঠি ধরে খাবার খাওয়া সম্ভব? এ প্রশ্ন সবার মনেই। চীনে চপস্টিকের সর্বপ্রথম ব্যবহার শুরু হয় খ্রীষ্টপূর্ব ১২০০ অব্দে। শং রাজবংশের সময়। প্রাচীনতম চপস্টিক ব্রোঞ্জের তৈরি ছিল। সেটি প্রধানত রান্না করার জন্য ব্যবহৃত হতো। আজকের চপস্টিকের তুলনায় সেগুলো অনেক লম্বা ডিজাইনের ছিলো। 

চামচ নয় চপস্টিটকেই স্বাচ্চন্দ্যবোধ করেন চাইনিজরাতারপর এগুলোকে খাটো করে খাওয়ার জন্য ব্যবহার শুরু করা হয়। ঠিক সেসময় রান্নার তেল সংরক্ষণের জন্য মাংস ছোট ছোট টুকরা করে রান্না করার প্রচলন শুরু হয়। এতে সহজেই চপস্টিক দিয়ে ছোট আকারের মাংসের টুকরাগুলো মুখে নেয়া যেত। পরবর্তীতে ভাতও চপস্টিকের সাহায্যে খাওয়ার প্রচলন হয়। শুধু চীন নয়, চপস্টিক কোরিয়া, জাপান, ভিয়েতনামেও বেশ জনপ্রিয়।

চপস্টিক নিয়ে চীনে বেশ কিছু কুসংস্কারও প্রচলিত আছে। যেমন, প্লেটের সাথে টুংটাং শব্দ করে কেউ যদি চপস্টিক ব্যবহার করে তবে তার উত্তর পুরষেরা দরিদ্র হয়। ছোটবেলায় বাচ্চাদের চপস্টিকে খাওয়া শেখানোরর জন্য প্লাস্টিকের চপস্টিক ব্যবহার করা হয়। এসব চপস্টিকে একটা করে রিং থাকে। 

চপস্টিকের রিংয়ে আঙুল ঢুকিয়ে তারা খাবার মুখে দেয়া প্র্যাকটিস করেরিং এর ভেতর আঙুল ঢুকিয়ে তারা খাবার মুখে দেয়া প্র্যাকটিস করে। তাও বাচ্চাদের সমস্যা কমে না। তারা মুখ প্লেটের খুব কাছে নিয়ে প্রথমে খাবার খাওয়া শুরু করে। এ নিয়ে বড়রা হাসাহাসি করেন। বড়রা যখন ছোট ছিলেন তখন তাদের নিয়েও হাসাহাসি হয়েছে। এভাবেই চলে আসছে যুগ যুগ। বড়রা ছোটদের এই ভঙ্গিতে খাওয়াকে বলে কুকুর ভঙ্গি। 

আরেকটি মজার তথ্য জেনে রাখতে পারেন, চীনারা বছরে ৪৫ বিলিয়ন জোড়া চপস্টিক ব্যবহার করে। বাঁশ ও নরম কাঠ দিয়ে এসব চপস্টিক তৈরি করা হয়।

চপস্টিক পরিষ্কার রাখা বেশ সহজচপস্টিক এর কয়েকটি সুবিধা হলো:

* ধোয়া সহজ। অন্য সরঞ্জামের তুলনায় চপস্টিক পরিষ্কার করা খুব সহজ। আপনার হাজারটা রান্নার পাত্র প্রয়োজন হবে না। ডিম্ ফাটানো থেকে শুরু করে খাবার পরিবেশন করা, সব চপস্টিক দিয়েই করা সম্ভব অন্য কোনো সরঞ্জাম ছাড়াই।

* খাবারের দিকে মনোযোগ দিতে বাধ্য করে চপস্টিক। এছাড়াও আস্তে আস্তে খাবার গ্রহণের অভ্যাস শরীরের জন্য ভালো।  

চপস্টিক ব্যবহারের নিয়ম জানেন কি?

চপস্টিক ধরার নিয়ম১) ডান হাতের অনামিকা আর মধ্যমার অগ্রভাগ দিয়ে একটা চপস্টিক ধরেন। সেই চপস্টিকটাকে বুড়ো আঙুলের গোড়ার দিক দিয়ে চেপে রাখেন।

২) ডান হাতের তর্জনী আর বৃদ্ধাঙুলির অগ্রভাগ দিয়ে ধরো আরেকটা চপস্টিক। ঠিক যেমন করে পেন্সিল ধরা হয়, সেরকমই অনেকটা।

৩) যখন খাবার প্লেট থেকে তুলতে চাইবেন, তখন তর্জনী উপরের দিকে উঠিয়ে চপস্টিক দুটোকে আলাদা করবেন। স্টিকের অগ্রভাগ দিয়ে খাবার চেপে ধরবেন। সোজা চালান করে দেবেন মুখে। ব্যস কাজ শেষ।

ডেইলি বাংলাদেশ/জেএমএস