Alexa চারের অধিক সন্তানে ঋণ মওকুফ!

চারের অধিক সন্তানে ঋণ মওকুফ!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:১৩ ১১ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ১৫:৪৩ ১১ ফেব্রুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

হাঙ্গেরিতে শিশু জন্মহার বৃদ্ধিতে দেশটির নারীদের উৎসাহিত করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার। এ প্রসঙ্গে দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান সম্প্রতি জানিয়েছেন, যে নারীরা অন্তত চার বা তার বেশি সন্তান জন্ম দেবেন, তাদেরকে আয়কর প্রদান থেকে আজীবনের জন্য নিষ্কৃতি প্রদান ও তাদের ঋণ মওকুফ করা হবে।

তিনি বলেন, এটি হচ্ছে শরণার্থীদের ওপর নির্ভরতা কমিয়ে হ্যাঙ্গেরির ভবিষ্যৎকে রক্ষা করার একটি উদ্যোগ। খবর বিবিসি’র।

দেশটির রাজনীতিবিদেরা বিশেষ করে ডানপন্থী জাতীয়তাবাদীরা দেশটিতে মুসলিম শরণার্থীদের আশ্রয় প্রদানের বিরোধী।

হাঙ্গেরিতে বার্ষিক জন্ম হার খুবই নিম্নগামী। প্রতি বছরই দেশটিতে ৩২ হাজার করে জনসংখ্যা হ্রাস পাচ্ছে। এছাড়া দেশটির নারীরা ইউরোপীয় ইউনিয়নের যেকোনো দেশের চেয়ে গড়ে কম সন্তান ধারণ করেন।
 
প্রধানমন্ত্রীর গৃহীত নতুন সিদ্ধান্ত অনুযায়ী তরুণ দম্পতিদের ১ কোটি ফোরিন্ট (৩৬ হাজার ডলার) সুদহীন ঋণ প্রদান করা হবে। আর যখন তারা ৩টি সন্তান গ্রহণ করবে, তখন তাদের ঋণ মওকুফ করে দেয়া হবে।
 
জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে ওরবান বলেন, ‘পশ্চিমের জন্য’ জন্মহার হ্রাসের সমাধান হল শরণার্থী গ্রহণ। একটি শিশু কমলে সেখানে আরেকটি শিশু প্রবেশ করছে। ফলে তাদের জনসংখ্যার দিকটি ঠিক আছে।

তবে আমরা ভিন্নভাবে চিন্তা করি। আমাদের সংখ্যার প্রয়োজন নেই, আমাদের প্রয়োজন নিজেদের সন্তান।
 
এদিকে, প্রধানমন্ত্রীর এ ভাষণের সময় তার এ নীতির বিরোধীতা করে রাজধানী বুদাপেস্টে বিক্ষোভের আয়োজন করা হয়। প্রায় দুই হাজার লোক প্রধানমন্ত্রী কার্যালয়ের সামনে জড়ো হয়ে বিক্ষোভ পালন করে। এছাড়া তারা ড্যানিউব নদীর অন্যতম একটি প্রধান সেতুতেও প্রতিবন্ধকতার সৃষ্টি করে। 

বিক্ষোভকারীরা মূলত জন্মহার বাড়াতে প্রধানমন্ত্রীর ঘোষণাকৃত সাত দফা পরিকল্পনার বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে।

হাঙ্গেরিয় নারীদের সন্তান জন্মদানের হার গড়ে ১ দশমিক ৪৫, যা ইইউভুক্ত দেশসমূহের সন্তান জন্মদানের গড় ১ দশমিক ৫৮ এর চেয়ে কম। ইইউ’তে সবচেয়ে বেশি জন্মহার ফ্রান্সে, ১ দশমিক ৯৬ শতাংশ এবং সবচেয়ে কম জন্মহার স্পেনে, মাত্র ১ দশমিক ৩৩ শতাংশ।
 
বিশ্বে সবচেয়ে বেশি জন্মহার আফ্রিকার দেশ নাইজারে। দেশটির নারীরা গড়ে ৭ দশমিক ২৪টি করে সন্তান প্রসব করেন।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/এসআইএস

Best Electronics
Best Electronics