চামড়া নিয়ে সমস্যা সমাধানে ফোন করুন

চামড়া নিয়ে সমস্যা সমাধানে ফোন করুন

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৩৬ ৩১ জুলাই ২০২০   আপডেট: ১৬:২৬ ১ আগস্ট ২০২০

ফাইল ফটো

ফাইল ফটো

কোরবানির পশুর চামড়া নিয়ে যেকোনো সমস্যায় জনগণকে সহায়তা করতে একটি নিয়ন্ত্রণকক্ষ (কন্ট্রোল সেল) গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। চামড়া সংরক্ষণ, বেচাকেনা ও পরিবহন সংক্রান্ত যেকোনো পরিস্থিতির সমাধান দেবে এ সেল।

গতকাল বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বাণিজ্য মন্ত্রণালয়। 

বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, জনগণের সহায়তা দিতে কন্ট্রোল সেলে চারজন কর্মকর্তা সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন। যেসব মোবাইল নম্বররে যোগাযোগ করা যাবে তা হলো- ০১৭১১-৭৩৪২২৫, ০১৭১৬-৪৬২৪৮৪, ০১৭১৩-৪২৫৫৯৩ এবং ০১৭১২-১৬৮৯১৭। 

গত বছর কোরবানির পশুর চামড়ার দাম ৩১ বছরের মধ্যে সর্বনিম্ন ছিলো বলে জানা গেছে। দাম না পেয়ে অনেকে পশুর চামড়া নদীতেও ফেলে দেন বলে মন্ত্রণালয়ের কাছে তথ্য রয়েছে। এবার যাতে সে ধরনের পরিস্থিতি না হয়, তাই আগে-ভাগেই সরকার ব্যবস্থা নিয়েছে বলে জানান বাণিজ্য সচিব মো.জাফর উদ্দীন। 

এবার চামড়া ক্রেতা-বিক্রেতা উভয়পক্ষের স্বার্থই দেখা হয়েছে বলে মনে করেন বাণিজ্য সচিব। 

সচিব জাফর উদ্দীন বলেন, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের সঙ্গে আমরা কথা বলে যাচ্ছি। তারা সার্বিক সহায়তা করবেন বলে আশ্বাস দিয়েছেন। যেকোনো মূল্যে আমরা গতবারের পরিস্থিতি হতে দেবো না।

এবার কোরবানির পশুর চামড়ার দাম ২০ থেকে ২৯ শতাংশ কমিয়ে ধরা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবার ঢাকায় লবণযুক্ত গরুর চামড়া কেনাবেচা করতে হবে প্রতি বর্গফুট ৩৫ থেকে ৪০ টাকা দরে, যা গত বার ছিলো প্রতি বর্গফুট ৪৫ থেকে ৫০ টাকা। সে হিসেবে দাম কমানো হয়েছে ২৯ শতাংশ। আর ঢাকার বাইরে ধরা হয়েছে প্রতি বর্গফুট ২৮ থেকে ৩২ টাকা, যা গত বছর ছিলো ৩৫ থেকে ৪০ টাকা। এক্ষেত্রে গত বছরের চেয়ে দাম কমানো হয়েছে প্রায় ২০ শতাংশ।

এ ছাড়া সারাদেশে খাসির চামড়া গত বছরের প্রতি বর্গফুট ১৮ থেকে ২০ টাকা থেকে ২৭ শতাংশ কমিয়ে ১৩ থেকে ১৫ টাকা করা হয়। আর বকরির চামড়া গত বছরের ১৩ থেকে ১৫ টাকা বর্গফুটের দর থেকে কমিয়ে এবার ১০ থেকে ১২ টাকা করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে