Alexa চামড়ার দরপতনের রিট শুনতে হাইকোর্টের অপারগতা

চামড়ার দরপতনের রিট শুনতে হাইকোর্টের অপারগতা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৫৭ ১৮ আগস্ট ২০১৯   আপডেট: ১৮:৫৯ ১৮ আগস্ট ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

কোরবানির পশুর চামড়ার মূল্যর অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে দায়ের করা রিট শুনতে অপারগতা প্রকাশ করেছেন হাইকোর্টের পৃথক দুটি বেঞ্চ।

রোববার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসানের নেতৃত্বাধীন বেঞ্চ ও বিচারপতি শেখ হাসান আরিফের নেতৃত্বাধীন বেঞ্চ রিট আবেদন শুনতে অপারগতা প্রকাশ করেন।

পরে রিটকারী আইনজীবী ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ বলেন, আগামীকাল এ আবেদন শুনানির জন্য হাইকোর্টের আরেকটি বেঞ্চে উপস্থাপন করা হবে। এর আগে সকালে কোরবানির পশুর চামড়ার মূল্যর অস্বাভাবিক দরপতনের তদন্ত করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। 

রিটে চামড়ার দরপতনের ঘটনার সঙ্গে কারা জড়িত তা খুঁজে বের করতে বলা হয়েছে। একইসঙ্গে কোরবানির পশুর চামড়ার মূল্যের অস্বাভাবিক দরপতন কেন অবৈধ হবে না এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ জনস্বার্থে এই রিট দায়ের করেন।

রিটকারী আইনজীবী জানান, সিন্ডিকেট ও একশ্রেণির অসাধু ব্যবসায়ীর কারণে চামড়ার অস্বাভাবিক দরপতন হয়েছে বলে গণমাধ্যমে খবর এসেছে। চামড়াজাত পণ্য দেশের দ্বিতীয় বৃহত্তম রফতানি খাত, যার প্রধান কাঁচামাল হচ্ছে কাঁচা চামড়া। এ অবস্থায় এ শিল্প হুমকির মুখে পড়েছে। এ ঘটনায় জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

ডেইলি বাংলাদেশ/টিএ/এমআরকে