Alexa চলবে না লাইসেন্সবিহীন ইজিবাইক-রিকশা

চলবে না লাইসেন্সবিহীন ইজিবাইক-রিকশা

হারুন আনসারী, ফরিদপুর ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:১৭ ২২ অক্টোবর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ফরিদপুর পৌরসভায় ব্যাটারিচালিত রিকশা বন্ধের পর এবার ইজিবাইক নিয়ন্ত্রণে মাঠে নেমেছে কর্তৃপক্ষ। এরই মধ্যে শহরে চার হাজার ইজিবাইকের লাইসেন্স দেয়া হয়েছে। এছাড়া লাইসেন্স ছাড়া ইজিবাইক উচ্ছেদ করা হচ্ছে।

পৌরসভার দেয়া তথ্য অনুযায়ী, লাল ও সবুজ রঙে চিহ্নিত চার হাজার ইজিবাইকের লাইসেন্স দেয়া হয়েছে। এসব ইজিবাইকের লাইসেন্স ফি নেয়া হয়েছে এক হাজার ১২৫ টাকা। এছাড়া পৌর শহরে আবারো প্যাডেলচালিত রিকশা চালু করা হচ্ছে।

পৌর মেয়র শেখ মাহতাব আলী মেথু বলেন, জেলা আইনশৃঙ্খলা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী শহরে যানজট নিরসণের লক্ষ্যেই আমরা এ পদক্ষেপ নিয়েছি। মঙ্গলবার থেকে শহরে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

তিনি বলেন, নতুন করে কাউকে লাইসেন্স দেয়া হচ্ছে না। বাইরে থেকে যেসব ইজিবাইক শহরে আসছে। সেগুলোকে একটি নির্দিষ্ট স্থান পর্যন্ত প্রবেশের অনুমতি দেয়া হয়েছে।

ব্যাটারিচালিত রিকশা বন্ধের বিষয়ে মেয়র বলেন, পৌর শহরে শুধুমাত্র প্যাডেলচালিত রিকশার লাইসেন্স দেয়া হচ্ছে। ব্যাটারিচালিত রিকশার অনুমোদন দেয়া হবে না।

ব্যাটারিচালিত রিকশাচালকরা জানান, ধার করে তারা রিকশা কিনে কিংবা ভাড়ায় তারা রিকশা চালান। এখন ধার পরিশোধ করতেই হিমশিম খাচ্ছেন তারা।

মেয়র শেখ মাহতাব আলী বলেন, ছয় মাস ধরেই ব্যাটারিচালিত রিকশাচালকদের নিয়মিত সতর্ক করা হয়েছে। এরপরও তারা সচেতন না হলে পৌর কর্তৃপক্ষের কিছু করার নেই। এখনো অসংখ্য রিকশা শহরের আশপাশে চলছে। পর্যায়ক্রমে এগুলোও উচ্ছেদ করা হবে।

ডেইলি বাংলাদেশ/এআর